• প্রচ্ছদ » প্রথম পাতা » বিমানবন্দরে ভিআইপি তল্লাশীর কোনো নীতিমালা নেই, শিগগিরই মন্ত্রণালয়ে চিঠি দেবে বেবিচক


বিমানবন্দরে ভিআইপি তল্লাশীর কোনো নীতিমালা নেই, শিগগিরই মন্ত্রণালয়ে চিঠি দেবে বেবিচক

আমাদের নতুন সময় : 15/03/2019

ইসমাঈল ইমু ও এইচএম দেলোয়ার : বিমানবন্দরে ভিআইপিদের নিরাপত্তা তল্লাশীর বিষয়ে এ পর্যন্ত কোন নীতিমালা হয়নি। এছাড়া তাদের তল্লাশীর ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞাও নেই। তবে মন্ত্রিসভার বৈঠকে একাধিকবার এ নিয়ে আলোকপাত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এভসেকের এক কর্মকর্তা জানান, ভিআইপিরা বিমানবন্দরে আসার পর সবকিছুই তল্লাশি করা যাবে এ সিদ্ধান্ত দিতে শিগগিরই মন্ত্রণালয়ে চিঠি দেবে বেবিচক। মন্ত্রীদের জন্য মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সদস্যদের জন্য স্পিকার, পুলিশের জন্য আইজিপিকে চিঠি দেবে মন্ত্রণালয়। সবকটি বিমানবন্দরের নিরাপত্তায় এ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এদিকে গত ১০ মার্চ এক মন্ত্রী, ১২ মার্চ এক এমপির নিরাপত্তা তল্লাশী নিয়ে বিমানবন্দরে তোলপাড় শুরু হয়। এ নিয়ে মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচকের ঊর্ধ্বতন কর্মকর্তারা দফায় দফায় বৈঠক করেন। পাশাপাশি শাহজালালসহ সবকটি বিমানবন্দরে নিরাপত্তা জোরদারের নির্দেশনা দেয়া হয়। সকল যাত্রীর জুতা, মোজাসহ সঙ্গে থাকা সবকিছুই তল্লাশি করতে বলা হয়। ঘোষণা না দিয়ে অস্ত্র নিয়ে কেউ বিমানবন্দরে প্রবেশ করলে তাকে গ্রেফতার করতেও বলা হয়।

ভিআইপি নিরাপত্তা চেকিং-এর ব্যাপারে শাহজালাল বিমানবন্দরে একটি গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা জানান, ভিআইপি নিরাপত্তা চেকিং-এর ব্যাপারে কোন নীতিমালা বা নিষেধাজ্ঞা নেই।

গত বছর প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন উর্ধতন কর্মকর্তাকে মেটাল আর্চওয়ে দিয়ে বডি চেক করায় বিমানবন্দরে ওই সময়ে ওই শিফটে ডিউটিরত কয়েক কর্মচারির পোস্ট আউট করা হয়েছিলো, লোজ নোট, লক নোট হয়েছিলো। ঘটনাটি ছিলো লন্ডন ফ্লাইটে। এ নিয়ে ওই সময় তোলপাড় শুরু হলে ভিআইপি নিরাপত্তা চেকিং নিয়ে বিমানবন্দর কর্তৃপক্ষ কিছুটা ছাড়ের মনোভাব পোষণ করে। কিন্ত বর্তমানে বিমানবন্দর দিয়ে পিস্তল যাবার কয়েকটি ঘটনায় নিরাপত্তা জোরদার করার পদক্ষেপ স্বরূপ মন্ত্রি-এমপিরাও নিরাপত্তা তল্লাশির আওতায় এসেছেন।

বিমানবন্দর সূত্র জানায়, বর্তমানে দেশি-বিদেশি প্রায় ৩৪টির মতো বিমান সংস্থা দেশে ফ্লাইট পরিচালনা করছে। আর ৪৭টি দেশের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল চুক্তি রয়েছে। বর্তমানে বিমান ও বেসরকারিসহ ১০-১২টি এয়ারওয়েজ যাত্রী পরিবহন ছাড়াও কার্গো বিমান ও হেলিকপ্টার সার্ভিস পরিচালনা করছে। প্রতিদিন ৩০-৪০ হাজার যাত্রী বিমানে যাতায়াত করেন। সম্পাদনা : রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]