ছুটির দিনে ডায়াবেটিস মেলায় উপচে পড়া ভিড়

আমাদের নতুন সময় : 13/04/2019

সুমন পাইক : সাপ্তাহিক ছুটির দিন গতকাল শুক্রবার কংগ্রেসিয়া আয়োজিত ডায়াবেটিস মেলায় ছিলো উপচে পড়া ভিড়। সচেতনতা বৃদ্ধি ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এই মেলা বলে মনে করেন আগতরা।

রাজধানীর পল্লবী থেকে মেলায় আসা পারভীন আক্তার জানান, প্রায় ৩ বছর আগে তার ডায়াবেটিস ধরা পরে। এর পর থেকে ডাক্তারের পরামর্শে চলার চেষ্টা করছেন। তবে সব সময় সব নিয়ম মেনে চলা সম্ভব হয় না। আবার অনেক সময় মনের ভিতর অনেক প্রশ্ন এলেও চিকিৎসকদের সাথে খোলাখুলি আলোচনা করা যায় না। কিন্তু এই মেলায় এসে বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে খোলাখুলি আলাপ করে অনেক বিষয়ে জানতে পেরেছি। নিয়ম মেনে জীবন যাপন করলে ভালো ভাবে বেঁচে থাকা সম্ভব।

মেরুল বাড্ডা থেকে আসা আকবর হোসেন সুমন জানান, মেলায় এসে ডায়াবেটিস রোগের প্রতিরোধ বিষয়ে অনেক কিছু জানতে পেরেছি। এর মধ্যে নিয়মিত ব্যয়াম, কায়িক পরিশ্রম অথবা হাটতে হবে। এছাড়া পরিমিত খাদ্য গ্রহণ করতে হবে। তাছাড়া ধুমপান, মদ্যপান অভ্যাস ত্যাগ ও বাইরের খাবার বিশেষ করে ফাস্টফুড বর্জন করতে হবে। সেই সঙ্গে মানসিক চাপ মুক্ত জীবন যাপন করতে হবে। এখন থেকে বিশেষজ্ঞদের দেয়া এই নিয়ম মেনে চলার চেষ্টা করবো।

কৃষিবিদ অডিটরিয়ামে গতকাল সকালে ডায়াবেটিসে হৃদরোগের ঝুঁকি এবং এর প্রতিকার নিয়ে আলোচনা করেন অধ্যাপক ডা. তৌফিকুর রহমান। হৃদয়ের সুস্থতায় পুষ্টির ভূমিকা নিয়ে তামান্না চৌধুরী, ডায়াবেটিস নিয়ন্ত্রণে শারীরিক পরিশ্রমের ভূমিকা নিয়ে ডা. এবিএম কামরুল হাসান, ডায়াবেটিসে পায়ের যতœ নিয়ে অধ্যাপক শহীদুল বারী, ডায়াবেটিস জনিত চোখের সমস্যায় করণীয় নিয়ে ডা. মুহাম্মদ মনিরুজ্জামান, রমজানে ডায়াবেটিস ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন ডা. আহমেদ সালাম মীর। গর্ভকালীন ডায়াবেটিস নির্নয় বিষয়ে ডা. রেজাউল করিম কাজল, গর্ভকালীন ডায়াবেটিস চিকিৎসায় করনীয় নিয়ে ডা. তানজিনা হোসেন, ডায়াবেটিসে মানসিক চাপ নিয়ে আলোচনা করেন ডা. হেলাল উদ্দিন আহমেদ। প্রতিটি আলোচনার পরে উপস্থিত দর্শকরা প্রশ্ন করার সুযোগ পান। দর্শকদের নানা প্রশ্নের উত্তর দেন বিশেষজ্ঞরা। সম্পাদনা : মোহাম্মদ রকিব

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]