• প্রচ্ছদ » প্রথম পাতা » পহেলা বৈশাখ উৎসবে রাষ্ট্রীয় সফরে ঢাকায় অংশ নেবেন ভুটানের প্রধানমন্ত্রী


পহেলা বৈশাখ উৎসবে রাষ্ট্রীয় সফরে ঢাকায় অংশ নেবেন ভুটানের প্রধানমন্ত্রী

আমাদের নতুন সময় : 13/04/2019

সমীরণ রায় : শুক্রবার সকাল ৮টা ৮ মিনিটে ড্রুক এয়ারের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ভুটানের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে লোতে শেরিংকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার দেয়। এ সময় ভুটানের প্রধানমন্ত্রীর সম্মানে ১৯ বার তোপধ্বনি বাজানো হয়। এরপর মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মান জানাতে সাভার জাতীয় স্মৃতিসৌধে চলে যান তিনি।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দ্বিপাক্ষিক সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দুপুরে বৈঠক করেন লোতে শেরিং। আজ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বৈঠক হবে। শিক্ষা, বাণিজ্য ও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে তার। এই সফরে দুই দেশের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হতে পারে।
ভুটানের পররাষ্ট্র সচিব সোনেম সঙ জানান, প্রধানমন্ত্রী লোতে শেরিংয়ের কাছে বাংলাদেশ তার নিজের দেশের মতোই। ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ার সুবাদে বাংলাদেশে তিনি ১০ বছর কাটিয়েছেন এবং এই দেশের সঙ্গে তিনি ঘনিষ্টভাবে পরিচিত।
এবার লোতে শেরিংই প্রথম কোনো দেশের প্রধানমন্ত্রী হিসেবে দেশে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখে অংশ নেবেন। তাই তাকে উষ্ণ অভ্যর্থনা জানাবে সরকার। বৈশাখের উপহার হিসেবে তাকে সিল্কের পাঞ্জাবি এবং তার স্ত্রীর জন্য বেনারসি শাড়ি উপহার দেওয়া হবে বলেও নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধে বাংলাদেশকে প্রথম আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছিল ভুটান। সেই সুবাদে স্বাধীনতার পর থেকেই দেশটির সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে। এছাড়া লোতে শেরিং বাংলাদেশে পড়ালেখা করলেও প্রধানমন্ত্রী হিসেবে এবার প্রথম বাংলাদেশে আসছেন। আবার একাদশ জাতীয় সংসদের যাত্রা শুরুর পর এই প্রথম কোনো সরকার প্রধান বাংলাদেশ সফরে এলেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]