অনশনের ঘোষণা রইল প্রয়োজনে বসবো, জানালেন নির্মলেন্দু গুণ

আমাদের নতুন সময় : 14/04/2019

বিশ্বজিৎ দত্ত : নুসরাতের মৃত্যুর ঘটনায় এখনি অনশনে যাব না। তবে অনশনের ঘোষণা রইল। যদি মনে হয় নুসরাতের হত্যার বিচার হচ্ছে না। তখনই আমি আমৃত্যু অনশনে বসবো। গতকাল কবি নির্মলেন্দু গুণ তার আমৃত্যু অনশনের বসার ঘোষণা সম্পর্কে এ কথা বলেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নুসরাতের হত্যাকারীদের গ্রেফতারের আশ্বাস দিয়েছেন। তার এই আশ্বাসে আন্তরিকতা আছে বলে আমি মনে করি। এ কারণেও অপেক্ষা করবো। দেখবো প্রধান মন্ত্রীর ঘোষণার পরেও কোন প্রভাবশালীরা এই ঘটনাকে ভিন্ন দিকে ঘোরাতে চেষ্টা করেছে। কারা সিরাজউদ্দোলার পক্ষে নামে। যদি মনে হয় তাদের কারণে মেয়েটির বিচার শেষ পর্যন্ত হচ্ছে না। তাহলেও অনশনে বসবো। কিন্তু আগেই শক্তি খরচ করবো না। বাঘ আসার আগেই গুলি খরচ করে ফেলবো না। সম্পাদনা : ওমর ফারুক
বাংলাদেশ-ভুটান ৪ সমঝোতা, ১ এসওপি সই
বাশার নূরু : বিভিন্ন সেক্টরে পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও ভুটান চারটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করেছে।
এসব সমঝোতা স্মারক এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর চুক্তির ফলে দুই দেশের মধ্যে কার্গো ট্র্যান্সপোর্টেশন, স্বাস্থ্য, কৃষি, পর্যটন খাতে সহযোগিতা বাড়বে এবং প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়াতে দুই দেশের জনপ্রশাসন ট্রেনিং সেন্টার প্রশিক্ষক বিনিময় করবে।
গতকাল শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এর উপস্থিতিতে এসব এমওইউ এবং এসওপি সই হয়। এর আগে দুই প্রধানমন্ত্রী একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক করেন।
দ্বিপাক্ষিক বাণিজ্য এবং কার্গো পরিবহন বিষয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন নৌ পরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং ভুটানের পক্ষে সই করেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের পরিচালক সোনম তেনজিন।
স্বাস্থ্য খাতে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্বারক সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং ভুটানের স্বাস্থ্য সচিব ডা. উজেন দফু।
বাংলাদেশ অ্যাগ্রিকালচার রিসার্স কাউন্সিলের এবং ভুটানের কৃষি ও বন মন্ত্রণালয় পারস্পরিক সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ অ্যাগ্রিকালচার রিসার্স কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান মো. কবির ইকরামুল হক এবং বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগি।
জনপ্রশাসনে পারস্পরিক সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে দুই দেশ। এতে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ জনপ্রশাসন প্রশিক্ষণ সেন্টারের রেকটর এম আসলাম আলম এবং বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগি।
বাংলাদেশ পর্যটন করপোরেশন এবং ভুটানের পর্যটন কাউন্সিলের মধ্যে পর্যটন সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির এবং ভুটানের পক্ষে সই করেন বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সোনম তোবদেন রাবগি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]