• প্রচ্ছদ » শেষ পাতা » কাশ্মীরের ভোটাররা বললেন, রাজ্যটিতে বেঁচে থাকা ব্যয়বহুল কিন্তু মৃত্যু সস্তা


কাশ্মীরের ভোটাররা বললেন, রাজ্যটিতে বেঁচে থাকা ব্যয়বহুল কিন্তু মৃত্যু সস্তা

আমাদের নতুন সময় : 14/04/2019

আসিফুজ্জামান পৃথিল : কাশ্মীরের অধিবাসী গোলাম রসুল ভারত আর পাকিস্তানের মধ্যে হওয়া দুটি যুদ্ধ দেখেছেন। এছাড়াও তাকে বহুবার সচক্ষে বিভিন্ন গ্রুপের মাঝে সশস্ত্র সংঘাত দেখতে হয়েছে। ৭৬ বছর বয়সে কাশ্মীরের উরির এই অধিবাসী শান্তির স্বপ্ন দেখা বন্ধ করে দিয়েছেন। সিএনএন।

তিনি বলেন, ‘আপনারা যদি আমাদের শান্তি না দিতে পারেন, অন্ততপক্ষে কিছু বাংকার দিন।’ উরি নিয়ন্ত্রণ রেখার একদম কাছে অবস্থিত। এ কারণে উরি এবং এর আশেপাশের গ্রামগুলোকে প্রায়ই ক্রসফায়ারের মধ্যে পড়তে হয়। এমনকি এলাকাটি গত ফেব্রুয়ারি একটি আকাশযুদ্ধও দেখেছে। রসুল বলেন, ‘আমাদের বাংকার দরকার, যেনো আমরা শেলিং এর সময় আশ্রয় পেতে পারি। নিজেদেরর ক্ষার জন্য আমাদের কোথাও যাওয়ার সুযোগ থাকে না। এটি অন্যায়।’ রসুল মনে করেন, ভারতের প্রধান রাজনৈতিক দলগুলো এই বিষয়গুলোকে অবহেলা করে আসছে। তার মতে ভারতে চলমান লোকসভা নির্বঅচনেও কাশ্মীরিদের নিরাপত্তার বিষয়টিকে কেউ গুরুত্ব দেয়নি।

নানান কারণে কাশ্মীরে জীবনযাত্রার ব্যয় অত্যন্ত বেশি। একটু সংঘর্ষের ঘটনা ঘটলেই প্রয়োজনীয় সরঞ্জামের দাম আকাশ স্পর্শ করে। রাসুল এই বিষয়ে বলেন, ‘এখানে বেঁচে থাকা খুব ব্যয়বহুল। কিন্তু মৃত্যু অত্যন্ত সস্তা।’ জিনিষপত্রের উচ্চদাম নিয়ে নিয়মিত বিক্ষোভ আয়োজন করেন নাদিম আব্বাসি। তিনিও বলছেন জিনিষপত্রের অতি উচ্চদাম আর বাঙ্কারের প্রয়োজনের কথা। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]