রাজনৈতিক পরিবর্তন চেয়ে আবারো বিক্ষোভ শুরু আলজেরিয়ায়, গ্রেফতার ২০০

আমাদের নতুন সময় : 14/04/2019

ইমরুল শাহেদ, সুস্মিতা সিকদার : রাজনৈতিক পরিবর্তন ও দুর্নীতির বিচার চেয়ে চলমান বিক্ষোভে অংশগ্রকারীদের সঙ্গে শুক্রবার পুলিশের সংঘর্ষে গ্রেফতার হয়েছে ২০০ জন বিক্ষোভকারী। সংঘর্ষের সময় পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য জল কামান ও টিয়ার গ্যাস ব্যবহার করে। তারই ধারবাহিকতায় আলজেরিয়ার ৩৮টি প্রধান শহরের মধ্যে বেশির ভাগেই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। আলজেরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টিআরটি ওয়ার্ল্ড। রয়টার্স, অল-আফ্রিকা, টিআরটি ওয়ার্ল্ড
ব্যাপক গণবিক্ষোভের মুখে ১০ দিন আগে আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলআজিজ বোতেফ্লিকা পদত্যাগ করে ৪ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করলেও তাতে জনরোষ স্তিমিত হয়নি। রাজধানী আলজিয়ার্সে হাজার হাজার বিক্ষোভকারী অষ্টম শুক্রবারের মতো বিক্ষোভ পালন করে। বিক্ষোভকারীরা ৪ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের জন্য শাসকদের যে এলিট শ্রেণী প্রস্তুতি নিচ্ছিলেন তাদেরও পদত্যাগ চাইছেন।
বোতেফ্লিকা দীর্ঘ ২০ বছর ক্ষমতায় ছিলেন। উত্তর আফ্রিকার এদেশটির সেনা বাহিনীর চাপ ও তরুণদের আন্দোলনের মুখে প্রেসিডেন্ট ক্ষমতা ছাড়েন। কিন্তু ১৯৬২ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে যিনি দেশটি শাসন করছেন তার চ্যুতি এবং একইসঙ্গে দুর্নীতিবাজদের শাস্তি দাবি করছেন বিক্ষোভকারীরা।
বোতেফ্লিকার স্থলাভিষিক্ত হয়েছেন উচ্চ কক্ষের প্রধান আবদেলকাদের বেনসালাহ। তিনি প্রেসিডেন্ট নির্বাচনের আগে ৪ জুলাই পর্যন্ত ৯০ দিনের জন্য অন্তর্বর্তী সরকারের দায়িত্ব পালন করবেন। বিক্ষোভকারীরা বেলসালাকেও ‘না’ বলেছেন।
আলজেরিয়ার এই বিক্ষোভ আন্দোলন শুরু হয়েছে গত ২২ ফেব্রুয়ারি থেকে। বিক্ষোভকারীদের বহন করা একটি ব্যানারে দেখা যায়, ‘আমরা সকল দুর্নীতিবাজের বিচার চাই।’
বুধবার আলজেরিয়ার সেনা প্রধান লে. জে. আহমেদ গায়েদ সালাহ বলেছেন, তিনি আশা করছেন যে ক্ষমতাসীন দুর্নীতিবাজদের বিচার হবে। তিনি নির্বাচনের দিকে এগিয়ে যাওয়ার ব্যাপারে সাহায্য করবেন। তবে সেনাপ্রধান লেফটেনান্ট জেনারেল গাইদ সালাহ বুধবার প্রথম জনতার উদ্দেশ্যে এক ভাষণে বিক্ষোভকারীদের সতর্ক করে বলেন, তাদের দাবি দেশের সংবিধান পরিপন্থি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]