• প্রচ্ছদ » শেষ পাতা » শেষ হলো দেশের প্রথম ডায়াবেটিস মেলা রোগ সম্পর্কে জানতে পেড়ে খুশি আগতরা


শেষ হলো দেশের প্রথম ডায়াবেটিস মেলা রোগ সম্পর্কে জানতে পেড়ে খুশি আগতরা

আমাদের নতুন সময় : 14/04/2019

সুমন পাইক : বিপুল মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো দেশের প্রথম ডায়াবেটিস মেলা। কংগ্রেসিয়ার আয়োজনে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এই মেলা অনুষ্ঠিত হয়। এতে বিশেষজ্ঞ চিকিৎসক, বিভিন্ন ওষুধ কোম্পানি, হাসপাতালসহ চিকিৎসা সংশ্লিষ্টরা অংশ নেন। সচেতনতা বৃদ্ধি ও ডায়াবেটিস প্রতিরোধে এই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন আগতরা। ১১ এপ্রিল থেকে শুরু হওয়া মেলা গতকাল শেষ হয়।

রাজধানীর কাঠাল বাগান থেকে মেলায় আসা শান্তা মসিদ জানান, মেলায় এসে ডায়াবেটিস রোগের বিষয়ে অনেক কিছু জানতে পেরেছি। আমার খুবই ভালো লাগছে। নিয়ম মেনে চলা, পরিমিত ও বিশুদ্ধ খাবার গ্রহণ, ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করা এবং চাপ মুক্ত জীবনযাপন করলে ডায়াবেটিস এড়ানো যায়। কিন্তু বংশ পরাম্পরায় যদি এই রোগটি হয় সেটা এড়ানো সম্ভব নয়। সে ক্ষেত্রে নিয়ম মেনে সুশৃঙ্খল জীবনযাপন করলে ভালো ভাবে বেঁচে থাকা যায়। এই ধরনের মেলা যতো বেশি হবে তত বেশি মানুষের মধ্যে সচেতনতা বাড়বে।

মেলায় গতকাল ডায়াবেটিস রোগীদের মুখের যতœ নিয়ে আলোচনা করেন বিএসএমএমইউ’র ওরাল ও মেক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মীর নওয়াজেশ আলী। ডায়াবেটিস সুচিকিৎসা সম্ভব সর্বত্র এই বিষয়ে আলোচনা করেন ডা. ডি.সি. রায়। রক্তের সুগার কমে গেলে কি করা উচিৎ নিয়ে আলোচনা করেন ডা. আফসার আহমেদ মিরাজ। অতিরিক্ত রক্তের সুগারে করণীয় বিষয়ে আলোচনা করেন ডা. এজাজ বারী চৌধুরী। ডায়াবেটিস রোগীদের কিডনী রোগ থেকে বাঁচার উপায় নিয়ে আলোচনা করেন ডা. ইফতেখার আহমেদ পলাশ। ডায়াবেটিস প্রতিরোধ করবেন কিভাবে এই বিষয়ে আলোচনা করেন ডা. শাহজাদা সেলিম। ডায়াবেটিস প্রতিরোধে ‘ডায়াবেটিস শিক্ষা’র ভূমিকা নিয়ে আলোচনা করেন ডা. কাশফিয়া আহমেদ কেয়া এবং ডায়াবেটিস প্রতিরোধে ‘খাদ্যে’র ভূমিকা নিয়ে আলোচনা করেন ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট আয়েশা সিদ্দিকা। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]