ডেমরা ও খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ করে বিক্ষোভ

আমাদের নতুন সময় : 16/04/2019

আজাদুল ইসলাম : বকেয়া মজুরি পরিশোধ এবং মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে ফের আন্দালনে নেমেছে পাটকল শ্রমিকরা। গতকাল সোমবার শরাজধানীর ডেমরা ও খুলনায় শ্রমিকরা সড়ক অবরোধ করে আন্দোলন করেছে।
ডেমরা থেকে বশির উদ্দিন জানান, সকাল থেকে দুটি পাটকলের শ্রমিকরা ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় বিক্ষোভরত শ্রমিকরা সড়কে গাছের গুড়ি ফেলে রাস্তা বন্ধ করে বসে পড়েন। সেইসঙ্গে গাছের ডালপালা জড়ো করে রাস্তায় আগুন ধরিয়ে দেন। আন্দোলনরত শ্রমিক নেতারা জানান, সরকার জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পি এফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনার্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা বাস্তবায়নের আশ্বাস দিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন না হওয়ায় তারা আবার আন্দোলনে নেমেছেন। ডেমরা থানার ডিউটি অফিসার এসআই মো. রকিবুল বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়ন রয়েছে।
খুলনা প্রতিনিধি জানান, সকাল ৬টা থেকে রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধ ও সকাল ৮টা থেকে রাজপথ-রেলপথে অবরোধ করে এ ধর্মঘট শুরু করেন আন্দোলনরত পাটকল শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ও পাটকল শ্রমিক লীগের উদ্যোগে এ ধর্মঘট শুরু হয়েছে। রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট জুটমিলের সিবিএ’র সাধারণ সম্পাদক সোহরাব হোসেন বলেন, মজুরি ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে শ্রমিকদের ৯৬ ঘণ্টার ধর্মঘট শুরু হয়েছে। দাবি না মানা পর্যন্ত আমরা এ কর্মসূচি চালিয়ে যাবো।
পাটকল শ্রমিকদের ধর্মঘট শুরু হওয়ায় ভোর ৬টার পর খুলনা রেলওয়ে স্টেশন থেকে কোনো ট্রেন ছেড়ে যায়নি। একই সঙ্গে নগরীর দৌলতপুর নতুন রাস্তা মোড়ে শ্রমিকরা সড়ক অবরোধ করায় খুলনা-যশোর মহাসড়কে যান চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]