নাগরিকত্বের লড়াইয়ে আইনী সহায়তা পাচ্ছেন আইএস-বধূ শামীমা

আমাদের নতুন সময় : 16/04/2019

লিহান লিমা : ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াইয়ে আইনী সহায়তা পাচ্ছেন সিরিয়াতে পালিয়ে যাওয়া ব্রিটিশ কিশোরী আইএস-বধূ শামীমা বেগম (১৯)। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়তে তাকে আইনী সহায়তা দেবে ব্রিটেনের জাতীয় আইনগত সহায়তা প্রদানকারী সংস্থা লিগ্যাল এইড এজেন্সি (এলএএ)।
২০১৫ সালে ১৫ বছর বয়সে আইএসএ যোগ দিতে সিরিয়া যান শামীমা। সম্প্রতি নিরাপত্তা সুরক্ষাজনিত কারণ দেখিয়ে ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের কথা জানান সাজিদ জাভিদ। আদেশ অনুসারে শামীমা ব্রিটিশ নাগরিক না হলেও যদি ব্রিটিশ আদালতে এই মামলাটি উত্থাপন করা হয়ে তবে এলএএ’র তহবিল সহায়তা পাবেন শামীমা।
এলএএ জানায়, ‘শামীমার হয়ে তার আইনজীবি আদালতে কথা বলবেন। কারণ সিরিয়ার শরণার্থী শিবির থেকে কথা বলতে পারবেন না শামীমা। এছাড়া স্পেশাল ইমিগ্রেশন আপিল কমিশনের সিদ্ধান্তনুযায়ী এই মামলায় উপস্থিত থাকতে পারবেন না শামীমা। তার ব্রিটেনে ফিরতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
এদিকে এলএএ’র এই সিদ্ধান্তে ক্ষেপেছেন বিরোধীরা। টোরি এমপি ফিলিপ ডেভিড বলেন, চরমপন্থী গোষ্ঠিতে যোগ দিতে যে ব্রিটেন ছেড়েছে তার জন্য করদাতাদের অর্থ ব্যয় করা ‘জঘন্য’ ব্যাপার। আরেক টোরি সদস্য টিম লোগটোন বলেন, ‘শামীমা ভিকটিম কার্ড ব্যবহার করছে।’ সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]