নুসরাত হত্যার পর আলোচনায় সেইসব পুরনো সাড়া জাগানো মামলাগুলো

আমাদের নতুন সময় : 16/04/2019

দেবদুলাল মুন্না : নুসরাত হত্যাকা-ের পর ফের আলোচনায় এসেছে অতীতে সংঘঠিত বেশকিছু অমীমাংসিত আলোচিত হত্যা মামলা। ফেনীর সোনাগাজীতে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করা মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফির মা-বাবার সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নুসরাতের বাবা একেএম মুসা ও মা শিরিনা আক্তারসহ দুই ভাই শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। এ সময় প্রধানমন্ত্রী নুসরাতের পরিবারকে বলেন, দুষ্কৃতকারীরা কেউই আইনের হাত থেকে কোনোভাবেই রেহাই পাবে না। এর বিচার হবেই। কিন্তু অতীতের বেশ কিছু আলোচিত মামলার এখনো কোনো সুরাহা হয়নি। যেমন চট্রগ্রামে শিক্ষিকা অঞ্জলী রানী, মিতু, কুমিল্লায় তনু, নারায়ণগঞ্জে ত্বকী ও ঢাকায় সাংবাদিক দম্পতি সাগর-রুনী হত্যা মামলা। ২০১৫ সালের ১০ জানুয়ারি চট্টগ্রাম নগরের চকবাজার তেলিপট্টি এলাকার নিজ বাসার গলির মুখে অঞ্জলি দেবীকে কুপিয়ে হত্যা করা হয়। তিনি চট্টগ্রাম নার্সিং কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন। এ ঘটনায় অজ্ঞাতপরিচয় যুবকদের আসামি করে পাঁচলাইশ থানায় হত্যা মামলা করেন তাঁর স্বামী ডা. রাজেন্দ্র লাল চৌধুরী। প্রথমে মামলাটি তদন্ত করেন পাঁচলাইশ থানার উপপরিদর্শক (এসআই) আবদুল মোতালেব। পরে মামলাটি তদন্ত শুরু করে নগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এই হত্যাকা-ে জড়িত সন্দেহে আল জামিয়া আল ইসলামিয়া পটিয়া মাদ্রাসার সাবেক ভূ-সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ রেজাকে গ্রেফতার করা হয়। পরে তিনি জামিনে মুক্তি পান। নার্সিং কলেজে ছাত্রীদের হিজাব পরা নিয়ে আন্দোলনের সময় অঞ্জলি দেবীকে আইনি নোটিশ দিয়েছিলেন রেজা। অঞ্জলী দেবীর স্বামী রাজেন্দ্র লাল চৌধুরী বলেন, ‘পুলিশ আসামিদের খুঁজে পায় না, শুধু বারবার আমাকে ডেকে জিজ্ঞাসাবাদ করে। আমি তাদের পরিষ্কারভাবে বলে দিয়েছি, যেভাবে হত্যাকা-টি হয়েছে, তাতে আমার মনে হয়েছে এটা সাম্প্রদায়িক গোষ্ঠীর কাজ। পরিষ্কারভাবে পুলিশকে সেই কথাটি বলেছি, কিন্তু তারা কিছুই করেনি।’
২০১৬ সালের ৫ জুন চট্টগ্রামের জিইসির মোড় এলাকায় ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার সময় দুর্বৃত্তদের হাতে খুন হন মাহমুদা খানম মিতু। এ ঘটনার পর তাঁর স্বামী বাবুল আক্তার বাদি হয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে মামলা করেন। মিতু হত্যা মামলাটি বিচারাধীন থাকলেও এখনো অভিযোগপত্র জমা দেয়নি গোয়েন্দা পুলিশ। এখন এই মামলায় কারাগারে কেউ নেই। মামলাটি বর্তমানে তদন্ত করছেন ডিবির অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান। তিনি বলেন, ‘এই মুহূর্তে কোনো অগ্রগতি নেই। এর বেশি কিছু বলা যাবে না।’
২০১৬ সালের ২০ মার্চ সন্ধ্যায় কুমিল্লা সেনানিবাসের ভেতরে টিউশনি করাতে গিয়ে আর বাসায় ফেরেননি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ছাত্রী সোহাগী জাহান তনু। অনেক খোঁজাখুঁজির পর রাতে তনুদের বাসার অদূরে সেনানিবাসের ভেতরের একটি জঙ্গলে তার লাশ পায় স্বজনরা। পরদিন তাঁর বাবা বাদি হয়ে অজ্ঞাতনামা ঘাতকদের বিরুদ্ধে হত্যা মামলা করেন। কিন্ত এখনও আসামীরা ধরা পড়েনি।
২০১৩ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জের শিক্ষার্থী তানভীর মুহাম্মদ ত্বকীকে অপহরণ ও খুন করা হয়। ৮ মার্চ নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর শাখা চারারগোপ এলাকার খাল থেকে তার লাশ উদ্ধার করা হয়। এই হত্যাকা-ের পর দেশজুড়ে আলোচনা পড়ে যায়। অভিযোগের আঙুল উঠে নারায়ণগঞ্জের একটি অভিজাত পরিবারের দিকে। ক্ষমতাশালী হওয়ার কারণে তাদের কাউকে গ্রেফতার করা যায়নি।
২০১২ সালের ১১ ফেব্রুয়ারি সাগর সরওয়ার এবং মেহেরুন রুনি সাংবাদিক দম্পতিকে ঢাকায় পশ্চিম রাজাবাজার এলাকায় তাঁদের বাসায় নির্মমভাবে হত্যা করা হয়। ঘটনার সময় ঐ বাসায় থাকা তাঁদের একমাত্র শিশু সন্তান মাহি সরওয়ার মেঘ বেঁচে যায়। হত্যাকা-ের পর সাত বছরে তদন্তে অগ্রগতি নেই।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]