• প্রচ্ছদ » শেষ পাতা » ফিনল্যান্ডে বামপন্থীদের জয়, গত ১০০ বছরের মধ্যে এবারই কোনো দল ২০ ভাগের বেশি ভোট পেলো না


ফিনল্যান্ডে বামপন্থীদের জয়, গত ১০০ বছরের মধ্যে এবারই কোনো দল ২০ ভাগের বেশি ভোট পেলো না

আমাদের নতুন সময় : 16/04/2019

দেবদুলাল মুন্না : ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে দেশটির বামপন্থীরা জিতেছে। গত ২০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো কোনও বাম নেতাকে রাষ্ট্রনায়ক হিসেবে পেতে যাচ্ছে ফিনল্যান্ড। রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসডিপি)দল রোববার অনুষ্ঠিত নির্বাচনে ১৭.৭ শতাংশ ভোট পেয়েছে। নিকটতম প্রতিদ্ব›দ্ধী দল ছিল ফিনস পার্টি পেয়েছে ১৭.৫ শতাংশ। এছাড়া দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী জুহা সিপিলা-র ডানপন্থী সেন্টার পার্টি ভোট পেয়েছে ১৩.৮ শতাংশ। এসডিপি দলের নেতা এন্টি রিনে বলেন, ১৯৯৯ সালের পর এই প্রথমবারের মতো আমরা ফিনল্যান্ডে জয় পাওয়া বড়ো রাজনৈতিক দল। ফিনল্যান্ডের নির্বাচনে গত এক শ বছরের মধ্যে এবারই প্রথম কোনো দলই শতকরা ২০ ভাগের বেশি ভোট পেল না। খবর বিবিসির।

আলজাজিরার খবরে বলা হয়েছে, ফিনল্যান্ডের ২০০ আসনের পার্লামেন্টে এসডিপি পেয়েছে ৪০টি আসন। উল্টোদিকে  ফিনস দল পেয়েছে ৩৯ আসন। ফিনস দলের নেতা জুসি হাল্লা-আহো বলেন, ভোটে এমন ফলাফল আমরা প্রত্যাশা করিনি, এমনকি কেউ করেনি।এবারের নির্বাচনে ভোট দিয়েছে ৭২ ভাগ ফিনিশ ভোটার। তবে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সমমনা দলগুলোকে কোয়ালিশন সরকার গঠন করতে হবে।

সমাজকল্যাণ ও স্বাস্থ্য সুরক্ষা নীতি পুনর্গঠনে ব্যর্থ হওয়া গত মাসে সাবেক প্রধানমন্ত্রী জুহা সিপিলার সরকার পদত্যাগ করে। ২০১৫ সালের নির্বাচনে সিপিলার সেন্টার পার্টি ডানপন্থীদের সঙ্গে জোট গঠন করে ক্ষমতায় এসেছিল। জনগোষ্ঠীতে বেশিসংখ্যক বয়স্ক লোক ও ব্যয়বহুল কল্যাণ রাষ্ট্রকাঠামোর দেশটির ক্ষমতায় এসেই সিপিলার সরকার ক্রমবর্ধমান জাতীয় ঋণ মোকাবিলাকে প্রধান লক্ষ্য হিসেবে নির্ধারণ করেন। এক দশকে ২৬০ কোটি ডলার বাঁচানোর লক্ষ্যে কিছু পরিকল্পনা গ্রহণ করেন তিনি। এর মধ্যে ছিল পেনশনসহ বিভিন্ন নাগরিক সুবিধার সংকোচন। এতে ফলে সরকারের ঋণ গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো হ্রাস পেলেও তা রাজনৈতিক বিতর্ক সৃষ্টি করে। ঠিক এই সময়েই ফিনল্যান্ডে বাড়তে শুরু করে সোশ্যাল ডেমোক্রেটদের জনপ্রিয়তা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]