আগুনে পুড়ে যাওয়া নটর ডেম ক্যাথেড্রালের পুননির্মাণের প্রতিশ্রুতি ম্যাঁক্রোর

আমাদের নতুন সময় : 17/04/2019

আসিফুজ্জামান পৃথিল : ভয়াবহ আগুনে বিশ্বখ্যাত নটর ডেম ক্যাথেড্রালের অপূরনীয় ক্ষতি হয়েছে। তবে রক্ষা পেয়েছে অধিকাংশ ধর্মীয় ও ঐতিহাসিক অমূল্য নিদর্শন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাাক্রোঁ গির্জাটি পুননির্মাণের অঙ্গীকার করেছেন। আগুনে পুড়ে গেফে কাঠের কাঠামো, ভেঙে পড়েছে দুটি বেল টাওয়ার। যেই গির্জাটি নির্মাণ করতে লেগেছিলো ১৮২ বছর, তা পুড়ে যেতে কয়েত ঘন্টার বেশি লাগেনি। গার্ডিয়ান, ডেইলি মেইল, এএফপি, নিউইয়র্ক টাইমস।
সোমবার সন্ধ্যা ৬টায়(স্থানীয় সময়) আগুন লাগার পর দ্রুত তা ছাদে ছড়িয়ে পড়ে। উচু মিনার ধ্বসে পড়ার আগে তা কাঠের তৈরি কাঠামো ধংস করে । চার ঘণ্টা পরে অগ্নিনির্বাপণ বাহিনীর প্রধান জ্যঁ-ক্লদে গ্যালেট বলেন, প্রধান কাঠামোটি পুরোপুরি ধ্বংসের কবল থেকে ‘রক্ষা করা গেছে এবং সংরক্ষিত’ আছে। ইতিহাসবিদ কামিলি পাস্কাল ফরাসি গণমাধ্যম বিএফএমটিভিকে বলেন, আগুন ধ্বংস করে দিচ্ছে ‘অমূল্য ঐতিহ্য’। ধরে এই ক্যাথেড্রাল প্যারিসে দাঁড়িয়ে ছিল।
বিবিসি জানিয়েছে, ছয় ঘণ্টার আগুনে ৮৫০বছরের এ স্থাপনার ছাদ ও পিরামিড সদৃশ কাঠামোর প্রায় পুরোটা ধসে গেলেও পাথরে নির্মিত মূল কাঠামো ও ঘণ্টার দুটি টাওয়ার রক্ষা পেয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। অগ্নি নির্বাপক বাহিনীর সদস্যরা আগুন নেভাতে সঙ্গে সঙ্গে কাজে নেমে পড়লেও অবস্থা বুঝে তারা গুরুত্ব দেন মধ্যযুগে নির্মিত এই স্থাপনার ভেতরে থাকা অমূল্য সব শিল্পকর্ম রক্ষায়।
প্যারিসের মেয়র অ্যান হিদালগোকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, গির্জায় থাকা মূল্যবান চিত্রকর্মগুলো রক্ষা করা গেছে এবং তা নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।
খ্রিস্টানদের কাছে মহাপবিত্র ‘ক্রাউন অব থর্নস’ রক্ষা পেয়েছে বলে জানিয়েছেন এই চার্চের প্রধান প্যাত্রিক শুভে। খ্রিস্টান ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, যিশু খ্রিস্টকে ক্রুশবিদ্ধ করার সময় তার মাথায় এই কণ্টক মুকুটটি ছিল। ফরাসি স¤্রাট নবম লুই বায়েজেনটাইন স¤্রাটের কাছ থেকে এটি উপহার পান দ্বাদশ শতকে।

প্যাত্রিক শুভে বলেছেন, মূল্যবান শিল্পকর্মগুলো রক্ষায় অগ্নিনির্বাপক বাহিনীর সদস্যদের প্রাণান্ত খাটতে হয়েছে। এই আগুন নেভাতে গিয়ে অগ্নি নির্বাপক বাহিনীর একজন সদস্যের আহত হওয়ার খবর দিয়েছে রয়টার্স। অগ্নিকা-ে এটাই আহতের একমাত্র ঘটনা।
কীভাবে আগুন লাগল, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ভবন সংস্কারের সময় কোনো গোলযোগ থেকে এই আগুনের সূত্রপাত বলে ফরাসি কর্মকর্তাদের উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে।
প্যারিস প্রসিকিউটর অফিস জানিয়েছে, কীভাবে আগুন লাগল, তার তদন্ত শুরু করেছেন তারা।
আগুন লাগার খবর শুনেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার জাতির উদ্দেশে ভাষণ স্থগিত করেন বলে এলিসি প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়। পরে তিনি ঘটনাস্থলেও ছুটে যান, অসহায় দৃষ্টিতে নটর ডেম ক্যাথেড্রাল পুড়ে যাওয়া দেখেন তিনি, যার দৃষ্টিতে এটি ‘ভয়াবহ ট্রাজেডি’। তিনি বলেছেন, সবচেয়ে খারাপ বিষয়টি এড়ানো গিয়েছে। ফরাসি জাতির আত্মা বলে বিবেচিত ক্যাথেড্রালটিতে লাগা অগ্নিশিখা একসময় পুরো এলাকাটির জন্যই ঝুঁকি তৈরী করেছিলো। হাজার হাজার ফরাসি এবং পর্যটক কাছের রাস্তাগুলোতে জড়ো হন। আগুন নিয়ন্ত্রণের পাশাপাশি ক্যাথেড্রালের কর্মকর্তা ও উদ্ধাকর্মিদের এর ভেতরে অমূল্য সম্পদ রক্ষায় ব্যস্ত থাকতে দেখা যায়। প্রায় ৪০০ দমকল কর্মীও ক্যাথেড্রাল রক্ষায় অংশ নেন।
এই গির্জাটি পুননির্মাণ করতে কতো বছর লাগবে তা এখনই বলা যাচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, এইজন্য কয়েক বছর এমনকি কয়েক দশক লেগে যেতে পারে। প্রেসিডেন্ট ম্যাঁক্রো আগুন লাগার পরেই বলেছেন, ‘আমাদের এই অংশটি পুড়তে দেখে আমার দেশের আর সবার মত আমিও আজকের রাতে অত্যন্ত ব্যথিত। আমরা সকলে মিলে নটরডেম আবারো পুননির্মাণ করবো।’ সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]