• প্রচ্ছদ » শেষ পাতা » চট্টগ্রাম কারাগারের জেলার সোহেল রানাসহ ফেঁসে যাচ্ছেন ৪৯ সরকারি কর্মকর্তা


চট্টগ্রাম কারাগারের জেলার সোহেল রানাসহ ফেঁসে যাচ্ছেন ৪৯ সরকারি কর্মকর্তা

আমাদের নতুন সময় : 20/04/2019

রাজু চৌধুরী : গত ২৬ অক্টোবর চট্টগ্রাম কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাস নগদ ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, ২ কোটি ৫০ লাখ টাকার এফডিআর (স্থায়ী আমানত), ১ কোটি ৩০ লাখ টাকার নগদ চেক, ১২ বোতল ফেনসিডিলসহ গ্রেফতারের পর তার দুর্নীতি তদন্তে গঠিত কমিটির তদন্তে কারা বিভাগের ১ জন উপমহাপরিদর্শক ও ২ জন জ্যেষ্ঠ জেল সুপার, ৭ জন ডেপুটি জেলারসহ ৪৯ জন কর্মকর্তা কর্মচারীর দুর্নীতির তথ্য পেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলমের নেতৃত্বে তদন্ত কমিটি গঠিত হয়।

সোহেল রানার কাছ থেকে জব্দ করা টাকা সরকারি নাকি তাঁর ব্যক্তিগত, ব্যক্তিগত হলে এর উৎস কী, টাকা কোথায় বা কার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল এসবসহ চট্টগ্রাম কারাগারের ব্যবস্থাপনায় ত্রুটি এবং প্রতিরোধের সুপারিশ করার দায়িত্ব দেওয়া হয় কমিটিকে। কমিটি সম্প্রতি কারা অধিদপ্তরে প্রতিবেদন জমা দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের যুগ্ম সচিব ও তদন্ত কমিটির সদস্য সৈয়দ বেলাল হোসেন এই তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সোহেল রানার কাছ থেকে ভৈরব রেলওয়ে পুলিশের জব্দ করা টাকা ‘সরকারি’ নয়। ওই ৪৪ লাখ ৪৩ হাজার টাকা জেলার সোহেল রানা বিশ্বাসের ‘নিজের’। সোহেল রানা চট্টগ্রামের কারাগারের বিভিন্ন তহবিল থেকে ১ লাখ ১৭ হাজার ৬০২ টাকা আত্মসাৎ করেছে বলে প্রতিবেদনে উল্লেখ আছে।

তাঁদের সবার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া ও কম গুরুত্বপূর্ণ জেলায় বদলির সুপারিশ করেছে কমিটি।

তদন্ত প্রতিবেদনে যা উঠে এসেছে -চট্টগ্রাম কারাগারের অনিয়ম ও দুর্নীতির মূল কারণ কারা ক্যানটিন। এর সঙ্গে আছে বন্দী বেচাকেনা, জামিনবাণিজ্য, সিটবাণিজ্য, সাক্ষাৎ বাণিজ্য। কারা হাসপাতাল ও ওয়ার্ডে টাকার বিনিময়ে বন্দী বিক্রি হয়ে থাকে। তদন্ত প্রতিবেদনে বলা হয়, ধারাবাহিকভাবে এসব অনিয়ম জেলার এবং জ্যেষ্ঠ জেল সুপারদের সরাসরি নিয়ন্ত্রণে সংঘটিত হয়েছে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]