মেরু অঞ্চলের উষ্ণতা বৃদ্ধিতে বিশে^র ক্ষতি হবে অতিরিক্ত ৭০ লাখ কোটি ডলার

আমাদের নতুন সময় : 27/04/2019

আসিফুজ্জামান পৃথিল : মানবসৃষ্ট কারণে মিথেন এবং কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধি বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি করছে। ক্রমাগত বাড়তে থাকা তাপমাত্রার কারণে গলছে মেরু অঞ্চলের বরফ। শুধু বরফ নয় গলে যাচ্ছে পার্মাফ্রস্টও। এই পার্মাফ্রস্ট গলনের কারণে অর্থনৈতিক ক্ষতি বিবেচনার জন্য সর্বাধুনিক গবেষণায় দেখা গেছে, এতে বৈশি^ক ক্ষতির পরিমাণ হবে অতিরিক্ত ৭০ লাখ কোটি ডলার! যা বাৎসরিক বৈশি^ক অর্থনীতির চেয়েও অনেক বেশি। আর্থ জার্নাল।
একটি আতঙ্কজনক বিষয় হচ্ছে পার্মফ্রস্ট এর গলে যাওয়া। পার্মফ্রস্ট হলো মেরু বা এর আশেপটাশের এলাকায় মাটির আস্তরণের নিচে থাকা জৈব আস্তরণ, যা জমাট বেঁধে রয়েছে। বৈশি^ক উষ্ণতা বৃদ্ধির কারণে এই পার্মাফ্রস্ট গলছে। পার্মাফ্রস্টে জমা থাকে বিপুল পরিমাণ মিথেন ও কার্বন-ডাই-অক্সাইড। গবেষণাটিতে দেখা গেছে শুধু পার্মাফ্রস্ট থেকেই ২৮০ গিগাটন কার্বন-ডাই-অক্সাইড আর ৩ গিগাটন মিথেন নির্গত হবে। মিথেন জলবায়ুর জন্য কার্বন-ডাই-অক্সাইডের চেয়ে ২০ গুন বেশি ক্ষতিকর। সব কিছু মিলিয়েই ক্ষতির পরিমাণ বলা হচ্ছে ৭০ লাখ কোটি ডলার। যা আগের পূর্বাভাষের চেয়ে ১০ গুন বেশি।
যদি সারা পৃথিবীর দেশগুলো প্যারিস চুক্তি বাস্তবায়ন না করতে সক্ষম হয়, তবে দ্রুতই এই ক্ষতির পরিমাণ আরো ৫ শতাংশ বাড়বে। জলবায়ু পরিবর্তনে সবার আগে গলছে তাপ প্রতিফলক সাদা বরফ। ফলে বৈশি^ক উষ্ণতার পরিমাণ আরো বাড়ছে। এই গবেষণা প্রকাশিত হয়েছে প্রকৃতি বিষয়ক জার্নঅল ন্যাচার কমিউনিকেশনস-এ। গবেষকরা বলছেন তাদের গবেষণার প্রধান বিষয় ছিলো অর্থনীতির উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব হিসেব করা। তারা মেরু অঞ্চলের বরফ গলনের উপর আধুনিকতম কম্পিউটার মডিউল তৈরী করে এই গবেষণা চালান। গবেষণায় দেখা গেছে, আর্কটিকের কোন কোন স্থানে ৩ মিটার পর্যন্ত বরফ গলে গেছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]