পুরুষদের আন্তর্জাতিক ম্যাচে পরিচালনা করে নজর কাড়লেন নারী আম্পায়ার

আমাদের নতুন সময় : 28/04/2019

PROVIDENCE, GUYANA – NOVEMBER 15: Umpire Claire Polosak during the ICC Women’s World T20 2018 match between India and Ireland at Guyana National Stadium on November 15, 2018 in Providence, Guyana. (Photo by Jan Kruger-IDI/IDI via Getty Images)

শিউলী আক্তার : নারী আন্তর্জাতিক ম্যাচে পুরুষ আম্পায়ার পরিচালনা করলেও পুরুষদের আন্তর্জাতিক ম্যাচে নারী আম্পায়ার এখন পর্যন্ত কোনো ম্যাচে পরিচালনা করতে দেখা যায়নি। তবে এবার সেটার অবসান ঘটতে যাচ্ছে। ইতিহাসে প্রথম নারী আম্পায়ার পুরুষদের ম্যাচে পরিচালনা করতে দেখা যাবে অস্ট্রেলিয়ার আম্পায়ার ক্লাইরে পোলোস্যাককে। তিনি প্রথম নারী আম্পায়ার হিসেবে পুরুষদের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন।
শনিবার আইসিসির ওয়ার্ল্ড ক্রিকেট লিগে ডিভিশন টু’য়ের ম্যাচে দায়িত্ব পালন করবেন পোলোস্যাক। ৩১ বছর বয়সী এই আম্পায়ার নারীদের ১৫টি ওয়ানডে পরিচালনা করেছেন।
আইসিসির ইভেন্টেও আম্পায়ারিং করার অভিজ্ঞতা আছে পোলোস্যাকের। ২০১৮ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড এবং ভারতের মধ্যকার ম্যাচে আম্পায়ার ছিলেন তিনি। এছাড়া ২০১৭ সালের বিশ্বকাপেও চারটি ম্যাচে দায়িত্ব পালন করেছেন অস্ট্রেলিয়ান এই আম্পায়ার।
২০১৭ সালে অস্ট্রেলিয়ায় ঘরোয়া লিস্ট ‘এ’তে প্রথম নারী আম্পায়ার হিসেবে পুরুষদের ম্যাচ পরিচালনা করেছিলেন পোলোস্যাক। গত বছরের ডিসেম্বরে তিনি এবং তার সাউথ অস্ট্রেলিয়ান সঙ্গী এলোইসে শেরিডান এক সঙ্গে প্রথমবারের মতো পেশাদার ম্যাচে আম্পারিং করেন বিগ ব্যাশ লিগে।
এবার নতুন মাইলফলকে নাম লেখানোয় উচ্ছ্বাস প্রকাশ করে পোলোস্যাক বলেন, ‘পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পেয়ে এবং আম্পায়ার হিসেবে যতদূর এসেছি তাতে আমি রোমাঞ্চিত। নারী আম্পায়ারদের উৎসাহ দেয়াটা খুব গুরুত্বপূর্ণ, নারীরা কেন ক্রিকেটে আম্পায়ারিং করতে পারবে না? বাধা পেরিয়ে নারীরা যাতে আরও এমন ভূমিকায় আসতে পারে সেই সচেতনতা তৈরি করতে হবে।’




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]