• প্রচ্ছদ » সর্বশেষ » ঢাকার দুই সিটি করপোরেশনে ৫ বছরের উন্নয়নকার্যক্রমের তালিকা চেয়ে স্থানীয় সরকার বিভাগ


ঢাকার দুই সিটি করপোরেশনে ৫ বছরের উন্নয়নকার্যক্রমের তালিকা চেয়ে স্থানীয় সরকার বিভাগ

আমাদের নতুন সময় : 08/05/2019

 

সুজিৎ নন্দী : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৫ বছরের উন্নয়ন কর্মকা-ের তালিকা চেয়ে স্থানীয় সরকার বিভাগ গত ৫ মে চিঠি দিয়েছে। আগামী তিন দিনের মধ্যে ১৫টি তথ্য জমা দেয়ার কথা বলা হয়েছে। অন্যদিকে গত এক বছরের সিটি করপোরেশনের উন্নয়ন কর্মকা- নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে মূল্যায়ন চলছে। আজ উন্নয়ন কর্মকা-ের তালিকা জমা দেয়ার শেষ দিন।

দুটি সিটি করপোরেশনের উন্নয়ন কর্মকা-ের ১৫টি তথ্যের মধ্যে প্রকল্পের নাম, বাস্তবায়নকাল, একনেকের অনুমোদনের তারিখ, প্রকল্পের প্রাক্কলিত ব্যয়, পরিচালকের নাম ও মোট জনবল, যানবাহনের সংখ্যা,  ব্যবহারের নীতিমালার কথাও জানতে চেয়েছে। পাশাপাশি যানবাহনের বছরের ব্যয়, আর্থিক ও বাস্তব অগ্রগতি উল্লেখ করতে হবে। একই সঙ্গে ২০১৮-১৯ অর্থবছরের এপ্রিল পর্যন্ত আর্থিক ও বাস্তব অগ্রগতির বিবরণ জানতে চাওয়া হয়েছে।

অন্যদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের উর্ধ্বতন কর্মকর্তারা জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে আমাদের চলমান প্রকল্পগুলোর সমস্ত তথ্য স্থানীয় সরকার বিভাগে জমা দেয়া আছে। স্থানীয় সরকার বিভাগ কর্মকর্তারা প্রকল্প কোন বিষয়ে দ্বিমত, উন্নয়নের অগ্রগতির প্রকৃতচিত্র, ৭০ ভাগ শেষ হওয়া প্রকল্পগুলো দ্রুত শেষ করা তাগাদাসহ অগ্রগতি সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা ও প্রকৌশলীদের সঙ্গে আলোচনা করেছেন। ঢাকা উত্তরের ৪টি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭টি প্রকল্প নিয়ে আলোচনা হয়।

নগরীর উন্নয়ন বিষয়ে মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকা দক্ষিণে একাধিক মেগা প্রকল্প শেষ পর্যায়ে। নতুন নতুন প্রকল্প নেয়া হচ্ছে। আমাদের পুরো উন্নয়নের চিত্র প্রচারিত হচ্ছে। স্থানীয় সরকার বিভাগের সঙ্গে আলোচনার মাধ্যমে কর্মকর্তারা কাজ করছেন।

জানা যায়, এসব তথ্যের মধ্যে নগরীর ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠ উন্নয়ন, ৪৭টি পাবলিক টয়লেট নির্মাণ ও বর্জ্য ব্যবস্থাপনার জন্য ১৭টির সংস্কার, ১৬টি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন স্থাপন, দুটি আধুনিক জবাই খানা, তিনটি কবরস্থান উন্নয়ন, একটি শিশুপার্ক নির্মাণ, দুটি হাসপাতাল সংস্কার ও ১১টি ক্লিনার কলোনি নির্মাণের তথ্যটিও জানাতে হবে। সম্পাদনা : রেজাউল আহসান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]