প্রথম রমজানেই জমজমাট চকবাজার

আমাদের নতুন সময় : 08/05/2019

জিয়ারুল হক : পবিত্র রমজান মাসের প্রথম দিনেই গতকাল জমজমাট ছিলো পুরান ঢাকার চকবাজারের ঐতিহ্যবাহী ইফতারি বাজার। শামিয়ানার নিচে অস্থায়ী দোকানে হরেক রকমের ইফতারির পসরা। চারদিকে ক্রেতা-বিক্রেতাদের হাঁকডাক। চলে বেচাকেনা। পুরান ঢাকার চকবাজার শাহি মসজিদের সামনের সড়কের দৃশ্য এটি। তবে ঐতিহ্যবাহী এই ইফতারির বাজারে বিক্রি হওয়া ইফতারি তৈরির প্রক্রিয়া ও পরিবেশনায় পরিচ্ছন্নতার অভাব রয়েছে বলে অনেকে অভিযোগ করেছেন। ঐতিহ্যবাহী এই ইফতারির বাজারে রয়েছে শতাধিক অস্থায়ী দোকান। এ ছাড়া আরও অর্ধশতাধিক স্থায়ী দোকানে ইফতারি বিক্রি করা হয়।

একটি দোকানে সুর করে ‘বড় বাপের পোলায় খায়’ নামের একটি ঐতিহ্যবাহী খাবার বিক্রি করতে দেখা যায়। এই খাবার তৈরির উপকরণ সম্পর্কে জানতে চাইলে দোকানি আমির হোসেন বলেন, ১২ রকমের মাংস, ডাল ও ১২ ধরনের মসলা দিয়ে এই খাবার তৈরি করা হয়। প্রতি কেজির দাম ৪০০ টাকা। পুরান ঢাকায় এই খাবারের ঐতিহ্য প্রায় ৭২ বছরের। তিনি আরও বলেন, তাঁর দোকানে খাসি, কোয়েল পাখি ও মুরগির রোস্ট, সুতি কাবাবসহ হরেক রকমের ইফতারি বিক্রি করা হয়। বাবুর্চি দিয়ে বাসায় এসব খাবার তৈরি করা হয়। খাবার আকর্ষণীয় করতে তারা কোনো ধরনের রং ব্যবহার করেন না।

চকবাজারে মুরগি ও খাসির রোস্ট, সুতি কাবাব, শাহি জিলাপি, কাচ্চি, তেহারি, মোরগ পোলাও, হালিম, লাচ্ছি, দই, লাবাং ও মাঠা, পিঠা, পায়েস, ঘুগনি, পনির, ছোলা, মুড়ি, সমুচা, শিঙাড়া, নিমকি, খেজুর, বেগুনি, আলুর চপসহ হরেক রকমের ইফতারি বিক্রি হয়। এ ছাড়া বিক্রি হয় মৌসুমি ফল আম, জাম, কাঁঠাল, পেয়ারা, তরমুজ, লিচু, পেঁপে, আনারস, বাঙ্গি এবং শসা, ধনেপাতা, পুদিনাপাতা।

একেক দোকানে একেক দামে ইফতারি বিক্রি করতে দেখা যায়। বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, মুরগির রোস্ট প্রতিটি ২০০ থেকে ৩৫০ টাকা, সুতি কাবাব প্রতিকেজি ৪০০ থেকে ৫০০ টাকা, জালি কাবাব (গরু) ৫৫০ থেকে ৬০০ এবং খাসির কাবাব ৭৫০ থেকে ৮০০ টাকা, খাসির রানের রোস্ট ৪০০ থেকে ৭০০ টাকা, শিক কাবাব প্রতিটি ৮০ থেকে ১০০ টাকা, কিমা পরোটা প্রতিটি ২০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক কেজি ওজনের একেকটি শাহি জিলাপি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ২২০ টাকা।

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]