ভেজাল পণ্যে বাজার সয়লাব হাইকোর্টের ক্ষোভ প্রকাশ

আমাদের নতুন সময় : 10/05/2019

নূর মোহাম্মদ : দেশের বিভিন্ন ব্র্যান্ডের খাদ্যপণ্যে ভেজাল থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট। বিএসটিআইয়ের পরীক্ষায় প্রমাণিত ৫২টি ভেজাল ও নিম্নমাণের পণ্য জব্দ এবং উৎপাদন বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে গতকাল বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ ক্ষোভ প্রকাশ করেন। পরে বিএসটিআই ও বাংলাদেশ নিরাপদ খাদ্য অধিদপ্তরের দুই কর্মকর্তাকে তলব করেন হাইকোর্ট। ডেপুটি ডিরেক্টরের নিচে নয় এমন দুই কর্মকর্তাকে আগামী রোববার আদালতে হাজির হতে বলা হয়েছে।

গতকাল শুনানিতে আদালত বলেন, তারা বড় বড় অফিস নিয়ে বসে আছে। তাদের কাজটা কি? তারা দায়িত্ব পালন করতে না পারলে অফিস ছেড়ে দিক। বিএসটিআই একটি বিশেষ সরকারি প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানের পরীক্ষায় ভেজাল ও নি¤œমানের পণ্য ধরা পড়লো। এরপর শুধু শোকজ করেই তাদের দায়িত্ব শেষ? তাদের ওইসব পণ্য বাজার থেকে তুলে নেওয়ার প্রয়োজন ছিল।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভূমিকা নিয়ে আদালত বলেন, আইনে তাদের সব দেখার ক্ষমতা দেওয়া হয়েছে। কিন্ত তারা কি করছে? তারা কাজ করতে না পারলে অফিস ছেড়ে দিক। আমরা কেন এসব দেখতে যাবো। প্রতি সপ্তাহে একটি করে জনস্বার্থমূলক বিষয় আমাদের সামনে আসছে। এগুলো দেখার দায়িত্ব সরকারের।  বিভিন্ন ভেজাল পণ্যে বাজার ভরে গেছে। এসব দেখে কি আমরা বসে থাকবো? তা হয় না। আর রোজা আসলেই বিএসটিআই পণ্যের মান পরীক্ষা করে। রোজার সঙ্গে এর সম্পর্ক কি? তারা অন্য সময় কি করে?

আদালত বলেন, অনেক বড় বড় কোম্পানির পণ্য বিদেশ রপ্তানি হয়। আমাদের গর্বে বুক ভরে যায়। অথচ তাদের পণ্য নি¤œমানের, ভেজাল? এ কি অবস্থা!

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান শুনানির জন্য দাঁড়ালে আদালত বলেন, কি ব্যাপার? প্রতিদিন এসব ভেজাল পণ্য নিয়ে কোর্টে মামলা আসছে। সরকার কি করছে? বিশেষ ক্ষমতা আইনে এসব বিষয়ে সাজার বিধান নেই? জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে। পরে এ বিষেয়ে আদেশের জন্য আগামী রোববার দিন ধার্য করেনে আদালত। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]