সংসদ সদস্য হিসেবে শপথ না নেয়ায় শূন্য আসনে ‘উপনির্বাচন’ নয়, ‘পুননির্বাচন’ হচ্ছে

আমাদের নতুন সময় : 10/05/2019

আসাদুজ্জামান সম্রাট : শূন্য হওয়া বগুড়া-৭ আসনে পূননির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিপূর্বে কিশোরগঞ্জ-১ আসনে পূননির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সাধারণত: কোন নির্বাচনী এলাকার আসন শূন্য হলে ওই আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এ আসনে পূননির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সাধারণত: কোনো আসনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর ওই আসনের নির্বাচিত ব্যক্তি সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে থাকেন। পরবর্তীতে মৃত্যু, অনুপস্থিতিজনিত কিংবা দল ত্যাগসহ নানা কারণে সংসদ সদস্য পদ শূন্য হলে ওই আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু কোনো আসনের নির্বাচিত ব্যক্তি সংসদ সদস্য হিসেবে শপথ না নেয়ার আগে মৃত্যু কিংবা শপথ না নেয়ার কারণে আসন শূন্য হলে ওই আসনে পূননির্বাচনের বিধান রয়েছে।

গত ৩০ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত হন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। ৩ জানুয়ারি আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিলেও অসুস্থতার কারণে ব্যাংককে চিকিৎসাধীন থাকায় শপথ নিতে পারেননি সৈয়দ আশরাফ। ৩ জানুয়ারি রাতে তিনি মৃত্যুবরণ করলে আসনটি শূন্য হয়। তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার আগেই মৃত্যুবরণ করায় তাঁর আসনে পূননির্বাচন অনুষ্ঠিত হয়।

এদিকে নির্ধারিত সময়ে মধ্যে শপথ না নেয়ায় বগুড়া-৭ আসন থেকে নির্বাচিত মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার। তিনি সংসদ সদস্য হিসেবে শপথ না নেয়ায় তাঁর আসনেও পূননির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধানের ৬৭ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোনো সংসদ সদস্যের আসন শূন্য হইবে যদি, ‘তাঁহারর নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ হতে ৯০ দিনের মধ্যে তৃতীয় তফসিলে নির্ধারিত শপথ গ্রহণ বা  ঘোষণা করিতে বা শপথপত্রে বা ঘোষণাপত্রে স্বাক্ষর দানে অসমর্থ হন।’ সৈয়দ আশরাফুল ইসলাম ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর উভয়েই শপথ গ্রহণ এবং শপথের ঘোষণাপত্রে স্বাক্ষর করতে পারেননি।

একই কারণে উভয়কেই এ সংসদের সদস্য হিসেবে গণ্য করা হবে না। সংসদের রেকর্ডেও তাঁদেরকে একাদশ সংসদের সদস্য হিসেবে রাখা হবে না। সম্পাদনা : ইকবাল খান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]