অনলাইনে সক্রিয় হিজবুত তাহরীর, দেয়ালে পোষ্টার এবং লিফলেটও বিলি করছে

আমাদের নতুন সময় : 11/05/2019

ইসমাঈল ইমু : আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে প্রকাশ্যে আসতে না পারলেও মাঝে মাঝেই রাজধানীর বিভিন্ন এলাকায় দেয়ালে পোস্টার লাগিয়ে ও লিফলেট বিলি করে নিজেদের অবস্থান জানান দিচ্ছে হিজবুত তাহরীর। অনলাইনেও একত্রিত হওয়ার চেষ্টা করছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীর। শুক্রবার সাইন্স ল্যাব এলাকায় বেশকিছু পোষ্টার লাগানো দেখা যায়। জুমার নামাজ শেষে কয়েকটি মসজিদে লিফলেট বিতরণ করেছে হিজবুত সদস্যরা। তবে তারা খুবই সতর্কভাবে লিফলেট বিতরণ করায় কেউ ধরা পড়েনি।

গত বৃহস্পতিবার কেরানীগঞ্জ এলাকা থেকে রিয়াজ নামের এক হিজবুত নেতাকে গ্রেফতার করে এন্টিটেররিজম ইউনিট।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, রিয়াজউদ্দিন হিজবুত তাহরীরের গুরুত্বর্পূণ সমন্বয়কদের একজন সংগঠক। তার বিরুদ্ধে সরকার উৎখাত করে ইসলামী খেলাফত প্রতিষ্ঠার ষড়যন্ত্ররে অভিযোগ রয়েছে। তিন বছর ধরে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কেরানীগঞ্জ, শ্যামপুর, দনিয়া ও গেন্ডারিয়া এলাকায় হিজবুত তাহরীরের সমন্বয়ক হসিেেব কার্যক্রম চালিয়ে আসছিলেন। মাঠপর্যায়ে সংগঠনের ভূমিকা পালন করার পাশাপাশি অনলাইন ভিত্তিক প্রচারণা, সদস্য সংগ্রহ ও নানা র্কাযক্রম পরিচালনা করে আসছিলেন রিয়াজ।

গোয়েন্দা সূত্র জানায়, রাজধানীসহ সারাদেশে এদের নেটওয়ার্ক রয়েছে। প্রকাশ্যে কোন সভা সমাবেশ না করলেও প্রতি শুক্রবার জুমার নামজের পর বিভিন্ন মসজিদে লিফলেট বিতরণ তাদের অন্যতম কর্মকান্ড। সুযোগ বুঝে পুলিশের নজর এড়িয়ে একেক শুক্রবার ভিন্ন এলাকায় এ কার্যক্রম চালিয়ে আসছে তারা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী কাউন্টার টেররিজম এক্সচেঞ্জে (সিটিএক্স) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চেয়েও ভবিষ্যতে বিপজ্জনক হয়ে উঠতে পারে ইসলামপন্থী জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর। নিষিদ্ধ এই সংগঠন বিশ্বজুড়ে নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের নজরদারি চাতুর্যের সঙ্গে এড়িয়ে চালিয়ে যাচ্ছে তাদের কর্মকান্ড।

প্রসঙ্গত, বাংলাদেশে ২০০১ সাল থেকে আনুষ্ঠানিকভাবে হিজবুত তাহরীর তাদের কার্যক্রম শুরু করে। পরে ২০০৯ সালের ২২ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ‘জননিরাপত্তাজনিত স্বার্থ’ এই কারণ দেখিয়ে দলটিকে নিষিদ্ধ করে। দলটিকে পৃথিবীর অন্য অনেকগুলো দেশও নিষিদ্ধ ঘোষণা করেছে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]