গ্রীন ইকোনমিতে বিনিয়োগের ওপর ৬০ শতাংশ ভর্তুকি দিচ্ছে চীন সরকার

আমাদের নতুন সময় : 11/05/2019

নূর মাজিদ : ইয়াংজি নদীর অববাহিকাজুড়ে বিস্তৃত চীনের অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ অঞ্চলে দূষণমুক্ত ব্যবসায়িক কার্যক্রমে বিনিয়োগের ক্ষেত্রে এই বিপুল প্রণোদনা দেয়া হবে। চীন সরকারের আশা এর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি পরিবেশদূষণের মাত্রা কমিয়ে আনা সম্ভব হবে। সূত্র : রয়টার্স হেরাল্ড।।

চলতি বছর থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত এই ভর্তুকি দেয়া হবে। যার আওতায় পড়বে ১১টি প্রদেশজুড়ে বিস্তৃত ইয়াংজি নদীর ইকোনমিক বেল্ট। দেশটির ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন জানায়, ইয়াংজি নদীদূষণ বর্তমানে একটি ভয়াবহ সমস্যায় পরিণত হয়েছে। যা নিরসনে সরকার গ্রীন ইকোনমির বিকাশকে প্রাধান্য দিচ্ছে। তবে ১১টি প্রদেশের মধ্যে মাত্র আটটি প্রদেশে এই প্রণোদনা দেয়া হবে। এই প্রদেশগুলো হলো, আনহুই, জিয়াংশি, হুবেই, হুনান, চংকিং, সিচুয়ান, গুইজু এবং ইউনান।

মূলত, নদীভিত্তিক বাস্তুসংস্থানের ক্ষতি না করে প্রয়োজনীয় অর্থনৈতিক অবকাঠামো নির্মাণ এবং পরিচালনার ব্যবসাগুলো এর ফলে সবচাইতে বেশি লাভবান হবে। এসব অবকাঠামোর মধ্যে রয়েছে রেলপথ এবং নদীবন্দরসমূহ। তবে প্রকল্পের আকার এবং অঞ্চলভেদে ভর্তুকির পরিমাণ ৪৫ থেকে ৬০ শতাংশের মধ্যে ওঠানামা করবে। সামগ্রিকভাবে, চীন সরকার খুবই গুরুত্বপূর্ণ এই পরিকল্পনায় শত শত কোটি ডলারের প্রণোদনা দিতে পারে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]