ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হতে পারে সাংহাই সম্মেলনে

আমাদের নতুন সময় : 11/05/2019

ইমরুল শাহেদ : ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষিত হওয়ার দুই দিন আগে অনুষ্ঠিতব্য সাংহাই কো-অপারেশন অর্গেনাইজেশনের (এসসিও) সম্মেলনের সময় ভারত ও পাকিস্তানের দুই পররাষ্ট্রমন্ত্রী পার্শ্ব আলোচনায় বসতে পারেন বলে জানা গেছে। এমন কি তাদের মধ্যে আনুষ্ঠানিক করমর্দনও হতে পারে। ডন

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল বৃহস্পতিবার গণমাধ্যমকে জানান, ‘মন্ত্রী পর্যায়ের এই সম্মেলনে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রীরাই থাকবেন। এখানে সব নেতাদেরই বিভিন্ন নেতার সঙ্গে কথা হবে। তবে আনুষ্ঠানিক বৈঠকের কোনো সুযোগ নেই।’ কিরগিজস্থানের বিসকেকে এই সম্মেলন অনুষ্ঠিত হবে ২১ ও ২২ মে।

এই সম্মেলনে পাকিস্তানের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেইশী এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রতিনিধিত্ব করবেন ভারতের একটি প্রতিনিধি দলের। বিগত তিন বছরের মধ্যে এই পররাষ্ট্রমন্ত্রীদের দেখা হয়নি। গত সেপ্টেম্বর মাসে নিউইয়র্কে তাদের মধ্যে যে বৈঠক হওয়ার কথা ছিল সেটাও শেষ মুহূর্তে বাতিল হয়ে যায়।

সাম্প্রতিক সময়ে ভারত ও পাকিস্তানের সম্পর্ক খুব খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। পুলওয়ামায় আত্মঘাতী  হামলা হওয়ার পর দেশ দুটি প্রায় সেনা কর্মকা-েই চলে গেছে। শুধু কিছু নেপথ্য কূটনীতি দেশ দুটিকে বড় ধরনের শত্রুতা থেকে এখন পর্যন্ত নিস্পৃহ রেখেছে।

এই বৈঠকের সম্ভাবনা সৃষ্টি হয়েছে বুধবার পাকিস্তানের পররাষ্ট্র সচিব সোহেইল মেহমুদ ও ভারতের হাই কমিশনার অজয় বিশারিয়ার সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে।

ড. মুহাম্মদ ফয়সাল বলেন, ‘বিভিন্ন বিষয় নিয়ে এ ধরনের বৈঠক হামেশাই হয়ে থাকে। তবে বর্তমান বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে বিস্তারিত কিছু বলতে চাই না।’ সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]