যুক্তরাজ্যের পর জলবায়ু জরুরি অবস্থা ঘোষণা করলো আয়ারল্যান্ড

আমাদের নতুন সময় : 11/05/2019

আসিফুজ্জামান পৃথিল : বিশে^র দ্বিতীয় হিসেবে জলবায়ু জরুরি অবস্থা ঘোষণা করেছে আয়ারল্যান্ডের পার্লামেন্ট। এই ঘটনাকে সুইডেনের কিশোরী জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ ‘অসাধারণ সংবাদ’ বলে প্রশংসা করেছে। ইয়ন নিউজ।

বৃহস্পতিবার জলবায়ু জরুরি অবস্থা ঘোষণার জন্য একটি সংশোধনী প্রস্তাব আইরিশ পার্লামেন্টে উত্থাপিত হয়। এমপিরা দ্বিধা না করেই এটি পাশ করেন। এই বিলে বলা হয়েছে, আয়ারল্যান্ডকে অবশ্যই জলবায়ু পরিবর্তনের ক্ষতি বিবেচনা করে বৈশি^ক জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় উদ্যোগ নিতে হবে। এই সংশোধনী প্রস্তাব উত্থাপন করেন আইরিশ গ্রীন পার্টির নেতা এমন রায়েন এই সংশোধন উত্থাপন করেন। তিনি এটি পাশ হওয়াকে ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করেছেন।

১৬ বছরের পরিবেশকর্মী থানবার্গের উদ্যোগে সুইডেনে জলবায়ু পরিবর্তন ঠেকাতে আন্দোলন শুরু করে স্কুল শিক্ষার্থীরা। সময়ের সঙ্গে পুরো ইউরোপজুড়েই ছড়িয়ে পড়ে এই আন্দোলন। থানবার্গ পরিণত হন পরিবেশ রক্ষার প্রতীকে। এর আগে ২ সপ্তাহ পূর্বে প্রথম পার্লামেন্ট হিসেবে জলবায়ু জরুনী অবস্থা জারি করে ব্রিটিশ পার্লামেন্ট। ধারণা করা হচ্ছে বিশে^র সব পার্লামেন্ট এই ধারণা গ্রহণ করবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]