শেখ হাসিনার ধমকে লন্ডন বিএনপির লাগাতার কর্মসূচি ৩দিনেই শেষ

আমাদের নতুন সময় : 11/05/2019

বিশ্বজিৎ দত্ত : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ল-ন সফরের সময় বিএনপি লাগাতার বিক্ষোভের কর্মসূচি দিলেও তারা ৩দিনের বেশি বিক্ষোভ দেখাতে পারেনি। যা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ল-নে  অন্যান্য সময়ের সফরের মধ্যে সবচেয়ে কম বিক্ষোভ। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিক্ষোভ কম হওয়ার পিছনে কাজ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন প্রবাসীদের উদ্দেশ্যে দেয়া বক্তব্য। প্রধানমন্ত্রীর বক্তব্যে লন্ডনে অবস্থানরত  তারেক রহমান অনেকটাই ভয় পেয়ে গেছেন বলেও তারা মনে করছেন। সেখানে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে বক্তব্য দেন। প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়ার মুক্তি আইনের বিষয়। সেখানে আওয়ামীলীগ কোন হস্তক্ষেপ করবে না। তিনি বলেন, যদি তারেক রহমান লন্ডনে বসে বিএনপির কর্মি সমর্থকদের দিয়ে বিক্ষোভ করে তবে খালেদা জিয়া কখনোই মুক্তি পাবেন না।

এই বক্ত্যব্যের পরেই লন্ডনে বিএনপি সমর্থকরা অনেকটা পিছিয়ে যায়। তারা তাদের পূর্ব লাগাতার বিক্ষোভের কর্মসূচি থেকে সরে আসে।

লন্ডনের বিভিন্ন বাংলা কাগজের নিউজ থেকে জানা যায়, ১ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে পৌঁছলে বিএনপি হিথ্রো বিমান বন্দর এলাকায় বিক্ষোভ করে। পরে দ্বিতীয় দিন ও তৃতীয় দিনেও বিএনপি তাজ হোটেলের সামনে বিক্ষোভ করে। এসময় তারা  ঘোষণা দেয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফরের ১০ দিনেই তারা বিক্ষোভ দেখাবে। কিন্তু ৩ দিনের পরইে বিএনপির আর কোন বিক্ষোভ ছিল না।

বিএনপি সূত্র জানায়, ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ল-ন সফর করেন তখন তারা লাগাতার বিক্ষোভ প্রদর্শন করেছে। এমনকি  আওয়ামীলীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষও  হয়। এর পরে ২০১৮ সালেরৈ ১৮ এপ্রিল প্রধানমন্ত্রী আবারো লন্ডন সফর করেন। সেখানে ল-নের আবাসিক ডেভলাপমেন্ট ইনস্টিটিউট পরিদর্শনের সময় বিএনপি বিক্ষোভ দেয়ায়। সেটিও সেই সময় সংঘর্ষে রূপ নিয়েছিল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]