সাতক্ষীরা জেলার আম সংগ্রহের সময় সূচি প্রকাশ

আমাদের নতুন সময় : 11/05/2019

আসাদুজ্জামান : গতকাল শুক্রবার দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরাপদ আম বাজারজাতকরণ বিষয়ক এক মতবিনিময় সভায় এ সময় সূচি প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিনুল ইসলাম। জেলা প্রশাসনের দেয়া সময় সুচি অনুযায়ী গোবিন্দভোগ আম আগামী ১২ মে গাছ থেকে পেড়ে তা বাজারজাত করতে পারবে জেলার আম চাষীরা।

সভায় জানানো হয়, সাতক্ষীরার আমের সুনাম অক্ষুন্ন রাখতে আম পাড়ার ১৫ দিন আগে যে কোন প্রকার স্পে বন্ধ করতে হবে। আম সংগ্রহের স্থান ও বাজারজাত করণের ক্ষেত্রে স্বাস্থ্য সম্মত স্থান বজার রাখতে হবে।

সাতক্ষীরা জেলা কৃষি স¤প্রসারণ অধিদফতর জানায়, ‘চলতি মৌসুমে জেলায় আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। এ লক্ষ্যে জেলার প্রায় ৪ হাজার ১০০ হেক্টর জমির ৩ হাজার ৯৮৯টি বাগানে আম গাছ পরিচর্যা করা হচ্ছে।

এর মধ্যে সদর উপজেলার ১ হাজার ২৩০ হেক্টর জমির ১ হাজার ৫৪০টি বাগানে ১২ হাজার ৫১০ মেট্রিক টন, কলারোয়ার ৬৫০ হেক্টর জমির ১ হাজার ৩৫০টি বাগানে ৬ হাজার ৩৫ মেট্রিক টন, কালিগঞ্জে ৮২৫ হেক্টর জমির ১৪২টি বাগানে ৮ হাজার ৮২০ মেট্রিক টন, আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এদিকে, সাতক্ষীরা জেলা থেকে ২০১৬-১৭ অর্থবছরে ৩১.৮৩ মেট্রিক টন এবং ২০১৭-১৮ অর্থবছরে ২৭ মেট্রিক টন নিরাপদ ও বালাইমুক্ত আম রপ্তানির পর চলতি মৌসুমেও আম রফতানির লক্ষ্যে জেলার ৫০০ কৃষককে প্রশিক্ষণ দেয়া হয়। সম্পাদনা : বাহাউদ্দিন




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]