সাধারণের নাগালের বাইরে সবজি, কমেছে মাংসের দাম

আমাদের নতুন সময় : 11/05/2019

স্বপ্না চক্রবর্তী : রমজানের শুরু থেকেই রাজধানীর কাঁচাবাজারগুলোতে সবজির দাম সাধারণের নাগালের বাইরে রয়েছে। তবে স্বস্তি ফিরেছে মাংসের বাজারে। সপ্তাহের ব্যবধানে গরুর মাংসের দাম ২৫ টাকা কমে শুক্রবার বিক্রি হয়েছে ৫২৫ টাকায়।

রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা যায়, খাসির মাংসের দাম ৫০ টাকা কমে বিক্রি হচ্ছে ৭৫০ টাকায়, ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৫০ টাকায় এবং লেয়ার মুরগির দাম কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। রাজধানীর কারওয়ানবাজারের মাংস ব্যবসায়ী রহমত উল্লাহ বলেন, আমরা সরকার নির্ধারিত মূল্যেই মাংস বিক্রি করছি।

এদিকে বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুসল্লীদের ইফতারের প্রধান সামগ্রী ছোলা, খেসাড়ি, মসুর ডাল, বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ, সবজিসহ অন্যান্য নিত্যপণ্য। রাজধানীর বাজারগুলোতে ৫০-৬০ টাকার নিচে মিলছে না কোনো সবজি। হাতিরপুল কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে আসা বেসরকারি চাকুরিজীবী সঞ্জয় বলেন, চাহিদার তুলনায় বাজারে পণ্য সরবারহ পর্যাপ্ত থাকার পরও অসাধু ব্যবসায়ীদের তৎপরতায় এখনও চড়া দাম সব পণ্যের। সরবরাহ বেশি থাকার পরও বেশি দামে বিক্রি করছেন বিক্রেতারা।

রাজধানীর নয়াবাজার, রায়সাহেব বাজার, সূত্রাপুর বাজার, শ্যামবাজার, সেগুনবাগিচা কাঁচাবাজার, মগবাজার, কারওয়ানবাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা, খেসাড়ি ৬৫ থেকে ৭০ টাকা, মসুর ডাল ১০০ থেকে ১১০ টাকা, বুট ৩৮ থেকে ৪০ টাকায়। দেশি পেঁয়াজ মান ভেদে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা আর আমদানি করা পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকায়। প্রতিকেজি কাঁচামরিচ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি পেঁপে ৬০ টাকা, শসা ৪০ থেকে ৬০ টাকা, গাঁজর ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা, লেবু হালি মান ভেদে ২০ থেকে ৪০ টাকা। প্রতি কেজি বেগুন, কচুরলতি, করলা, পটল, বরবটি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা দরে। এছাড়া ধুনদল, ঝিঙা, কাঁকরোল, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। প্রতি আঁটি লাউ শাক ৩০ থেকে ৪০ টাকা, লাল শাক, পালং শাক ১০ থেকে ২০ টাকা, পুঁই শাক ও ডাটা শাক ২০ টাকা থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত থাকা অন্য সবজির মধ্যে পটল ৪০-৫০, সজনে ডাটা ৬০-৮০, বরবটি ৬০-৭০, কচুর লতি ৭০-৮০, করলা ৬০-৭০, ধুন্দুল ৭০-৮০, গাজর ৩০-৪০, ঢেঁড়স ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে টানা দুই সপ্তাহ দাম কমার পর ডিমের দাম কিছুটা স্থিতিশীল রয়েছে। ডিমের ডজন বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকায়। অপরিবর্তিত রয়েছে বিভিন্ন ধরনের মাছের দাম। সম্পাদনা : রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]