হরমুজ প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা মার্কিন জেনারেলের

আমাদের নতুন সময় : 11/05/2019

আব্দুর রাজ্জাক : বৃহস্পতিবার এ হুঁশিয়ারি দিয়ে মধ্যপ্রাচ্যে মার্কিন নৌবাহিনীর কমান্ডার ভাইস এডমিরাল জিম মালয় বলেছেন, কোনো বাধাই হরমুজ প্রণালীতে যুদ্ধবিমানবাহী জাহাজ মোতায়েন থেকে আমাকে রুখতে পারবে না। রয়টার্স

বাহরাইনে অবস্থানরত মার্কিন পঞ্চম নৌবহরের প্রধান। তার এলাকার মধ্যেই রয়েছে বিশ্বব্যাপী তেল সরবরাহে ব্যবহৃত গুরুত্বপূর্ণ পথ হরমুজ প্রণালী। কিন্তু সম্প্রতি মার্কিন রোষানলে পড়ে তা বন্ধের হুমকি দেয় ইরান। যদিও সেখানে মার্কিন পঞ্চম নৌবহর যুদ্ধবিমানবাহী জাহাজ ইউএসএস আব্রাহাম লিংকন মোতায়েন করা হবে কিনা তা জিম মালয় স্পষ্ট করেননি।

সম্প্রতি ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ ও বোমারু বিমান মোতায়েনের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ইতোমধ্যেই ইউএসএস আব্রাহাম লিংকনকে সুয়েজ খাল হয়ে লোহিত সাগরে মোতায়েন করা হয়েছে।

জেনারেল জিম মালয় বলেন, ‘যদি ইউএসএস আব্রাহাম লিংকনকে হরমুজ প্রণালী অতিক্রম করে পারস্য উপসাগরে ঢুকাতে হয় তাহলে আমি তা করবো। আমি এই জাহাজটি মধ্যপ্রাচ্যের যেকোনো স্থানে মোতায়েনের ক্ষেত্রে কোনোরকম চ্যালেঞ্জ, বাধা বা বিধিনিষেধ মুক্ত।’ তবে মার্কিন গোয়েন্দাদের তথ্যকে ‘ভুয়া’ আখ্যায়িত করে কোনোরকম উত্তেজনার কথা অস্বীকার করেছে ইরান।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]