ইতালির ভেনিসে বিয়েনালে বাংলাদেশের পাঁচ শিল্পী অংশ নিয়েছেন

আমাদের নতুন সময় : 12/05/2019

দেবদুলাল মুন্না : ইতালির ভেনিসে গতকাল শনিবার থেকে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় এবং মর্যাদাপূর্ণ চারুকলা প্রদর্শনী‘ভেনিস বিয়েনাল’। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত চলবে ছয় মাসব্যাপী এই আয়োজন। এবারের আয়োজন ৫৮তম আসর। এবার বাংলাদেশ থেকে পাঁচ শিল্পী এ আয়োজনে অংশ নিয়েছেন। তারা হলেন, নাজিয়া আন্দালিব প্রিমা, উত্তম কুমার কর্মকার, রুহুল আমিন কাজল, গাজী নাফিজ আহমেদ ও বিশ্বজিৎ গোস্বামী।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অংশগ্রহণকারী ছয় সদস্যের বাংলাদেশ দলে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আর ভেনিস থেকে বাংলাদেশ প্যাভিলিয়নের কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ভিভিয়ানা ভেনুসি। এবার আয়োজনের স্লোগান ‘মে ইউ লাইভ ইন ইন্টারেস্টিং টাইমস’। দুই বছর পরপর অনুষ্ঠিত হওয়া এই শিল্পায়োজনে রয়েছে বাংলাদেশের একটি প্যাভিলিয়ন। সেখানে প্রদর্শিত হচ্ছে দেশের শিল্পীদের সৃজিত চিত্রকর্ম ও ভাস্কর্য।

তুলে ধরা হচ্ছে বাংলাদেশকে। শিল্পকর্মের পাশাপাশি সঙ্গে রয়েছে ভিডিও প্রদর্শনী।শিল্পী নাজিয়া আন্দালিব প্রিমা বলেন, ‘বিশ্বের সবচেয়ে পুরোনো ও বড় এই আয়োজন।এ আয়োজনে অংশগ্রহণের ফলে বাংলাদেশের চারুশিল্পের সঙ্গে বিশ্বের অন্য দেশের শিল্পকর্মের মিথস্ক্রিয়া তৈরি হবে। এর ফলে বাংলাদেশের শিল্প আলোকিত অবস্থানে পৌঁছাবে।’ ইতালির ভেনিসে শিল্পকলার প্রদর্শনী বিয়েনালের যাত্রা শুরু ১৮৯৫ সালের ৩০ এপ্রিল। প্রথম প্রদর্শনীর দ্বার উন্মোচন করেছিলেন তখনকার ইতালির রাজ দম্পতি শুরুতেই দর্শকদের আকৃষ্ট করে ভেনিস বিয়েনালে। দুই লাখেরও বেশি মানুষ উপভোগ করেছিলেন এই প্রদর্শনী। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]