পাহাড়িদের মানবাধিকার জাতীয় সমস্যা, বললেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান

আমাদের নতুন সময় : 12/05/2019

তাপসী রাবেয়া : জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বলেছেন, পার্বত্য শান্তিচুক্তি সম্পূর্ণরূপে বাস্তবায়ন সম্ভব। এ চুক্তি বাস্তবায়নের ক্ষেত্র এখনো আছে। পাহাড়ের কান্না থামিয়ে সেখানে রং ফিরিয়ে আনাও সম্ভব। আর পাহাড়িদের মানবাধিকারের বিষয়টি শুধু পাহাড়িদেরই সমস্যা নয়, এটি জাতীয় সমস্যা।

গতকাল রাজধানীর ধানমন্ডিতে ডব্লিউভিএ মিলনায়তনে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচনা সভায় তিনি কথাগুলো বলেন। বাংলাদেশ আদিবাসী ফোরাম ‘বিবর্ণ পাহাড়; পার্বত্য চট্টগ্রাম সমস্যা ও সমাধান’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে।

মিজানুর রহমান বলেন, ভূমি মালিকানা সমস্যার সমাধান করা হলে পার্বত্য জেলাগুলোতে সব সমস্যার সমাধান হবে। অনুষ্ঠানে মঙ্গল কুমার চাকমা রচিত ‘বিবর্ণ পাহাড়’ বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।

বইটিতে পাহাড়িদের সংকট তুলে ধরা হয়েছে। আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেছেন, পাহাড়িদের চোখ দিয়ে তাদের সংকট মোকাবেলা করতে হবে। পাহাড়িদের হৃদয় দিয়ে সমস্যা উপলব্দি করতে হবে। পাহাড়িদের ক্ষেত্রে রাষ্ট্র হৃদয়হীন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

অন্যদিকে, সাংবাদিক সোহরাব হোসেন বলেন, শান্তিচুক্তির ২২ বছরে রক্তপাত বন্ধ করতে রাষ্ট্র ব্যর্থ হয়েছে। চুক্তির শর্ত বাস্তবায়ন হয় নি বলে দাবি করেন তিনি।

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম বলেন, পাহাড় তো বিবর্ণ ছিল না। একে ক্রমাগত বিবর্ণ করা হয়েছে। পার্বত্য শান্তিচুক্তি করা হলো। সে চুক্তি বাস্তবায়নে এত দৈন্য কেন সে প্রশ্নও রাখেন তিনি।

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]