বুরকিনা ফাসোতে ৪ বন্দিকে মুক্ত করতে গিয়ে ২ ফরাসি কমান্ডোসহ নিহত ৬

আমাদের নতুন সময় : 12/05/2019

আব্দুর রাজ্জাক : প্রায় ২৮ দিন বন্দি থাকার পর শুক্রবার মুক্তি পান দুই ফরাসি এবং তাদের সঙ্গে থাকা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার দু’জন নাগরিক। বিশেষ এ অভিযানটিতে ফরাসি দুই কমান্ডোসহ আরো ৪ জন সন্ত্রাসী নিহত হয়েছে বলে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়। ইয়ন

ফরাসি সেনা প্রধান ফ্রাঙ্কোইস লেকোইন্টার বলেন, মার্কিন গোয়েন্দাদের সহায়তায় গুরুত্বপূর্ণ এ কমান্ডো অভিযাতে অংশ নেয় আফ্রিকার শুষ্ক এলাকা সালিহ অঞ্চলে নিয়োজিত জঙ্গি বিরোধী বারখান অপারেশনের সৈন্যরা। বৃহস্পতি ও শুক্রবার রাতের আধারে বুরকিনাফাসোর সম্ভাব্য জঙ্গি ঘাঁটিগুলোতে হানা দেয়া হয়। এতে আরো দু’জন সন্ত্রাসী পালিয়ে গেছে।

নিহত সৈন্যদের জন্য শোক ও সমবেদনা জানিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, জিম্মিরা সবাই এখন নিরাপদ। মার্কিন ও দক্ষিণ কোরীয় নাগরিককে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

ফরাসি সৈন্যদের প্রশংসা করে নিহত সেনাদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানায় ওয়াশিংটন ও সিউলও। উভয় দেশ ফ্রান্সের সঙ্গে ঘনিষ্ঠ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে অভিবাদ জানায় এবং নিজ নিজ নাগরিকের পরিচয় জানায়। ফ্রান্সের সাবেক এই ঔপনিবেশিক এলাকায় জঙ্গি বিরোধী অভিযান পরিচালনা করতে সাড়ে ৪ হাজারের মতো সেনা মোতায়েন রেখেছে ফ্রান্স। ২০১৩ সালে ফরাসি সৈন্যরা মালিতেও জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাতে দেশটিকে সহায়তা করে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]