রাজস্ব আদায় কম হলেও জিডিপি প্রবৃদ্ধির হার কমবে না, বললেন অর্থমন্ত্রী

আমাদের নতুন সময় : 12/05/2019

সোহেল রহমান  : কর-জিডিপি অনুপাতে রাজস্ব আদায় কম হলেও জিডিপি প্রবৃদ্ধির হার কমবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল শনিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কার্যালয়ে এনবিআর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের প্রাক্কালে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। প্রসঙ্গত: আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটকে সামনে রেখে রাজস্ব পরিকল্পনা তৈরিতে শনিবার সকালে এনবিআর ভবনে যান অর্থমন্ত্রী। এনবিআর  চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ছাড়াও অনুষ্ঠিত ওই বৈঠকে সংস্থার অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের কর-জিডিপি’র হার কম। ১৮ থেকে ১৯ শতাংশ প্রবৃদ্ধি প্রয়োজন।  সেখানে এখন হচ্ছে ১০ থেকে ১২ শতাংশ। তারপরও এতে প্রবৃদ্ধি কমবে না। কারণ প্রবৃদ্ধির বড় এলাকা হচ্ছে অ-প্রাতিষ্ঠানিক খাত। এটি সরকারের তৈরি করা না। তবে রাজস্ব আদায় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) বিভিন্ন ধরনের সংস্কার কর্মসূচী গ্রহণ করা হয়েছে। আগে যে সব জায়গা হাত দেয়া হয় নাই, এখন সেখানে হাত দেয়া হবে। এক্ষেত্রে প্রশিক্ষণ দেয়া হবে, বাড়ানো হবে এনবিআর-এর জনবল। কর আহরণের ক্ষেত্রে আগামীতে নতুন ধারণা নিয়ে যাত্রা শুরু করবে এনবিআর।

‘নতুৃন ভ্যাট আইন কার্যকরের ক্ষেত্রে সরকার এখনও প্রস্তুত নয়’ ব্যবসায়ী মহলের এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগে একক ভ্যাট হার থাকায় কার্যকরের ক্ষেত্রে ব্যবসায়ীদেরই আপত্তি ছিল। তাদের কারণেই আইনটি কার্যকর হয়নি। এছাড়া আইন পরিবর্তন করা যায়নি, বাজেটও ছিল না। তাই ভ্যাট আইন বাস্তবায়নের ইচ্ছা থাকলেও তা করা যায়নি। এখন ব্যবসায়ীরা যেভাবে চাচ্ছেন সেভাবেই হবে। আগামী বাজেটে আইনটি পুরোপুরি কার্যকর হবে। এক্ষেত্রে একক হার নয়, একাধিক হার থাকবে।

সম্প্রতি জিডিপি প্রবৃদ্ধি হার নিয়ে প্রশ্ন তুলেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘সানেম’। এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক, আইএমএফ ও এডিবি যেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে ভালো খবর দিচ্ছে, সেখানে দেশিয় প্রতিষ্ঠানের এমন সংশয় ঠিক নয়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]