• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » কংগ্রেসের দুর্বলতার কারণে জোটগতভাবে বিজেপি ক্ষমতায় আসতে পারে, বললেন ড. দেলোয়ার হোসেন


কংগ্রেসের দুর্বলতার কারণে জোটগতভাবে বিজেপি ক্ষমতায় আসতে পারে, বললেন ড. দেলোয়ার হোসেন

আমাদের নতুন সময় : 13/05/2019

জুয়েল খান : ভারতের রাজনীতি নিয়ে অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক কঠিন সমীকরণ চলছে। সহজেই বলা যাচ্ছে না কোন দল ক্ষমতায় আসছে। কারণ হিসেবে ধরা হচ্ছে, সম্ভবত কোনো দলই এককভাবে ক্ষমতায় আসছে না। গতবারের নির্বাচনে যেমন মোদি ঝড় ছিলো এবার কিন্তু সেই কারিশমা নেই। অন্যদিকে কংগ্রেস এখনও ক্ষমতায় যাওয়ার মতো অবস্থানে পৌঁছতে পারেনি। বাকি রইলো আঞ্চলিক দলগুলোর কথা। এবারের নির্বাচনে যাকেই ক্ষমতায় যেতে হবে তাকেই আঞ্চলিক দলগুলোর সঙ্গে সমঝোতা করেই ক্ষমতায় যেতে হবে। এককভাবে কেউ সংখ্যাগরিষ্ঠ আসন পাচ্ছে না বলে মনে করেন, ঢাকা বিশ^াবদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।

তিনি বলেন, গতবারের নির্বাচনে নরেন্দ্র মোদি উত্তর প্রদেশ এবং মধ্য প্রদেশে যে আসন পেয়েছিলো এবার সেই পরিমাণ আসন পাচ্ছে না। অন্যদিকে কংগ্রেস গত নির্বাচন থেকে ভালো করবে তবে ক্ষমতায় আসার জন্য সেই ফলাফল যথেষ্ট নয়। পশ্চিমবঙ্গে মমতার দলের আধিপত্য আগের তুলনায় বেড়েছে, তবে বিজেপিও পশ্চিমবঙ্গে ভালো করাতে পারে।

ভারত-পাকিস্তানের সঙ্গে সাম্প্রতিক সময়ে যুদ্ধ যুদ্ধ ভাব এবং ভারতের শক্তিশালী অবস্থানকে তুলে ধরে মোদির দল প্রচার-প্রচারণ চালাচ্ছে। বিজেপি বোঝাতে চাইছে যে, বিজেপি ক্ষমতায় থাকলে ভারত অনেক শক্তিশালী হয় এবং তাদের চিরশত্রু পাকিস্তানের জন্য বিজেপি খুবই শক্তিশালী সরকার পাকিস্তানের মাথাব্যথার কারণ।

কংগ্রেসের যে রাজনৈতিক জোট ছিলো ইউপিএ, সেই জোট এখন ততোটা শক্তিশালী অবস্থানে নেই। কংগ্রেসের একক শক্তি নেই আবার জোটগত শক্তিও নেই। আবার কোনো দলের সঙ্গে সমঝোতা করে ক্ষমতায় যাওয়ার জন্য যে পরিমাণ আসন দরকার দরকষাকষির জন্য, কংগ্রেস সম্ভবত সেটা অর্জন করতে পারছে না। এবার কংগ্রেসের দুর্বলতার কারণেই হয়তো শেষমেষ বিজেপি জোটগতভাবে ক্ষমতায় আসতে পারে। তবে ভারত বড় দেশ, যেখানে অনেক দল নির্বাচনে অংশ নেয় এবং বেশ কয়েকটি দল আঞ্চলিকভাবে ভালো করে থাকে যার ফলে কার পালে হাওয়া লাগবে, কে ক্ষমতায় আসবে সেটা নিশ্চিত করে বলা যাবে না।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]