খাদ্যমন্ত্রী জানালেন, প্রয়োজনে নিরাপদ খাদ্য আইনে মৃত্যুদ-ের বিধান যোগ করা হবে

আমাদের নতুন সময় : 13/05/2019

আনিস তপন : ভেজাল রোধে প্রয়োজনে নিরাপদ খাদ্য আইন সংশোধন করে যাবজ্জীবন কারাদ-সহ মৃত্যুদ-ের বিধান রাখা হবে। খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। শুধু রোজার মাসেই নয়, আমরা চাই ১২ মাসই জনগণ নিরাপদ খাদ্য খাবে।

রোববার সচিবালয়ের ২ নম্বর গেটের সামনে ‘পবিত্র মাহে রমজান উপলক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃৃপক্ষের সুসজ্জিত মোবাইল ভ্যানের মাধ্যমে ঢাকা মহানগরীতে প্রচার উদ্বোধন’ অনুষ্ঠান শেষে এসব কথা বলেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

যারা খাবারে ভেজাল দেয় তারা সমাজের শক্র, মানবতার শক্র উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, নিরাপদ খাদ্য আইন, ২০১৩-এ খাদ্যে ভেজালের সর্বোচ্চ শাস্তি ৫ বছরের কারাদ- ও ২০ লাখ জরিমানার কথা বলা হয়েছে। তবে এখন এটি সংশোধনের দাবি করছে বিভিন্ন সচেতন মহল। আমরা যদি ভেজালের বিরুদ্ধে গণসচেতনতা ও গণআন্দোলন গড়ে তুলতে পারি তবে ৫ বছর লাগবে না, জনগণের প্রতিরোধের ভয় ওদের মধ্যে কাজ করবে। এই পরিস্থিতি যদি সৃষ্টি করা যায় তবে আইন সংশোধনের প্রয়োজন হবে না, এমনিতেই খাদ্যে ভোজাল রোধ করা সম্ভব হবে।

যদি খাদ্যে ভেজাল প্রতিরোধ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তবে যাবজ্জীবনসহ মৃত্যুদ-ের বিধান করা যেতে পারে। জনগণের স্বার্থে অনেক কিছুই করা যেতে পারে।

তিনি বলেন, খাদ্যে ভোজাল রোধে তিনজন ম্যাজিস্ট্রেটসহ সিটি করপোরেশনের মোবাইল কোর্ট আছে, বাণিজ্য মন্ত্রণালয়ের টিম আছে, জেলা প্রশাসনের টিম আছে, র‌্যাবেরসহ প্রায় ৩০টি টিম কাজ করছে।

খাদ্যমন্ত্রী বলেন, জনগণকে ভেজালের বিষয়ে সচেতন করতে আমরা জেলা ও উপজেলা পর্যায়ে সভা-সমাবেশ করছি। স্কুল, কলেজ, মাদ্রাসা এমনকি মসজিদের ইমাম সাহেবদের সচেতনতা বৃদ্ধিতে কাজে লাগাচ্ছি। খাদ্য মন্ত্রণালয়ে নতুন করে আইনি সহায়তা দিতে আইন উইং চালু করেছি।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃৃপক্ষের চেয়ারম্যান জনাব মাহফুযুল হক, খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একে আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]