জলবায়ু পরিবর্তন প্রতিরোধে লক্ষ্যমাত্রায় পৌঁছাতেপারছে না বিশ্ব, জাতিসংঘ মহাসচিবের সতর্কতা॥

আমাদের নতুন সময় : 13/05/2019

লিহান লিমা : জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর ব্যবস্থা নিতে রাজনৈতিকভাবে আন্তর্জাতিক বিশ্বের কার্যপ্রণালি দেখা যাচ্ছে না। তিনি আরো বলেন, ‘এর ফলে সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দ্বীপরাষ্ট্রগুলো।’ এনডিটিবি, এনবিসি

নিউজিল্যান্ড সফরে গুতেরেস আরো বলেন, ‘বৈশ্বিক উষ্ণতা প্রতিরোধে বর্তমান বিশ্ব এখন পর্যন্ত কিছু করতে পারে নি।’ সেপ্টেম্বরের ‘জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন’ এর পূর্বে ফিজি, ট্রুভালু ও ভানুয়াতুর মতো দ্বীপরাষ্ট্রগুলোতে সফর করবেন তিনি। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্দা আর্ডেনের সঙ্গে অকল্যান্ডে যৌথ সংবাদ সম্মেলনে বৈশ্বিক তাপমাত্র ১.৫ ডিগ্রী সেলসিয়াস এর নিচে রাখার লক্ষ্যমাত্রায় পৌঁছাতে ব্যর্থতা  নিয়ে গুতেরেস বলেন, ‘সবখানে প্রতিবাদ হচ্ছে। আমরা প্যারিস চুক্তির লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারছি না। সবচেয়ে বড় প্যারাডক্স হলো এটি দিন দিন আরো হ্রাস পাচ্ছে, রাজনৈতিক প্রয়াশ ক্রমেই ক্ষীণ হয়ে আসছে।’ এই সময় জ্যাসিন্দা আর্ডের্ন জলবায়ু পরিবর্তনকে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ‘বিশ্বের বৃহত্তম চ্যালেঞ্জ’ বলে সম্মোধন করেন।

দুই দিনের নিউজিল্যান্ড সফরে জাতিসংঘ মহাসচিব গুতেরেস এক শ্বেতাঙ্গ জঙ্গির হামলায় ৫১ জন মুসলিম নিহতের ঘটনায় সমবেদনা জানাতে ও একাত্বতা প্রকাশ করতে ক্রাইস্টচার্চের মুসলিম সম্প্রদায়ের সঙ্গে দেখা করবেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]