বৃষ্টি বজ্রপাতের সম্ভাবনা রয়েছে আজ, গরমে পানি পানে সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের

আমাদের নতুন সময় : 13/05/2019

তাপসী রাবেয়া :  বৈশাখ মাস শেষের পথে, সামনে  জৈষ্ঠ। গ্রীষ্মের গরম হাড়ে হাড়ে টের পাচ্ছে দেশবাসী। রোববার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে অনুভূত হয়েছে ৪৪ ডিগ্রির মতো। গরমে শুধু জনজীবনে নয় পশুপাখিদের প্রাণও ওষ্ঠাগত।

তবে আশার কথা শুনিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, দেশজুড়ে গত চার-পাঁচদিন ধরে যে তাপপ্রবাহ চলছে তা আজ থেকে কমতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই বৃষ্টি দুই তিনদিন চলবে। তবে দু-তিনদিনের এই বৃষ্টির পরই আবারও চড়বে তাপমাত্রার পারদ।

আবহাওয়াবিদ আব্দুর রহিম এ প্রতিবেদককে বলেন, তীব্র গরমের কারণে আকাশে মেঘের সৃষ্টি হয়েছে। আজকালের মধ্যেই সেগুলো উড়ে এসে ঢাকার আকাশ ছেয়ে যাবে।

আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিত অংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর কারণে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দুই এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে প্রবাহমান এই তাপদাহে সবাইকে সতর্ক থাকতে বলছেন চিকিৎসকরা। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মা ও শিশু বিশেষজ্ঞ ডা. মাহমুদা হুমায়রা বলেন, শিশুরা তাদের অনুভূতি প্রকাশ করতে পারে না। তাদের দিকে বিশেষ নজর রাখতে পাবে। পর্যাপ্ত পানি পান করার পরামর্শও দেন তিনি। দুধপান করে এমন মায়েদের দিনে চার থেকে পাঁচ লিটার পানি পান করতে বলেছেন।

আইসিডিডিআরবির পক্ষ থেকে বলা হয়েছে গরমে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েই চলছে। রাস্তার খোলা খাবার, ভাজাপোড়া আর জীবাণুবাহিত পানি পানে বাড়ছে ডায়রিয়া। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]