রাজধানীতে সোয়া লাখ কুকুরের মধ্যে বন্ধ্যাকরণ ও টিকা দেয়া হয়েছে ২২ হাজার

আমাদের নতুন সময় : 13/05/2019

সুজিৎ নন্দী : নগরের রাজপথে বেওয়ারিশ কুকুর রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকাজুড়ে বেড়াচ্ছে প্রায় সোয়া ১ লাখ বেওয়ারিশ কুকুর। এর মধ্যে ডিএনসিসিতে ১৭ হাজার ও ডিএসসিসিতে ৫ হাজার কুকুরকে বন্ধ্যাকরণ ও টিকা দেয়া হয়েছে। এখানে উত্তর সিটি করপোরেশন ও বেসরকারি সংস্থা ‘অভয়ারণ্য বাংলাদেশ’ যৌথ ভাবে কাজ করছে। সিটি করপোরেশনের ১২টি ইউনিয়ন যুক্ত হওয়ায় বেওয়ারিশ কুকুরের সংখ্যা আরো বেড়েছে। ইতোপূর্বে কুকুর নিধন বন্ধ করে বিকল্প পদ্ধতি অবলম্বন করার নির্দেশ দেন উচ্চ আদালত। ফলে ২০১২ সাল থেকে কুকুর নিধন বন্ধ রয়েছে। দুই সিটি করপোরেশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সিটি করপোরেশন সূত্র আরও জানায়, নগর বেওয়ারিশ কুকুরের মধ্যে মাদি কুকুরের সংখ্যাই বেশি। একটি সুস্থ ও সবল মাদি কুকুর বছরে কমপক্ষে তিন থেকে চারটি বাচ্চা দেয়। ফলে প্রতিবছর কমপক্ষে এক লাখ ২০ হাজারের বেশি বেওয়ারিশ কুকুর জন্মানোর সম্ভাবনা দেখা দিয়েছে। কুকুর নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের ভূমিকা নিয়ে একাধিক বেসরকাররি সংস্থার কর্মী জানান, সিটি করপোরেশন বলছে-কুকুর বন্ধ্যাকরণ ও টিকা দেয়া হচ্ছে। বন্ধ্যাকরণ ও টিকা দেয়া হলে কুকুরের গলায় চিহ্ন হিসেবে একটি বেল্ট লাগিয়ে দেয়া হয়। কিন্তু রাস্তায় খুবই কম কুকুরের গলায় বেল্ট দেখা যায়।

এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) স্বাস্থ্য কর্মকর্তা ডা. মীর মুস্তাফিজুর রহমান বলেন, প্রতিদিনই কোন না কোন ওয়ার্ডে ১০ থেকে ২০টি কুকুরকে  বন্ধ্যাকরণ ও টিকা দেয়া হচ্ছে। ওয়ার্ড কাউন্সিলর ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে এলাকা নির্ধারণ করা হয়। তবে পুরান ঢাকা ও খিলগাঁও এলাকায় এর সংখ্যা বেশি। ডিএসসিসির ভেটেরিনারি কর্মকর্তা জানান, দীর্ঘদিন ধরে আমরা কুকুর বন্ধ্যাকরণ ও টিকাদানের কাজ শুরু করেছি। প্রথম অবস্থায় এটি ধূপখোলা এলাকায় পরিচালিত হয়। এ জন্য পুরান ঢাকার সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে একটি ক্লিনিক স্থাপন করা হয়। গড়ে সেখানে প্রতি মাসে ৪শ’ কুকুর বন্ধ্যাকরণ ও ৮শ’ কুকুরকে টিকা দেওয়া হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমদাদুল হক বলেন, পাঁচটি অঞ্চলে ভাগ করে বন্ধ্যাকরণ ও টিকাদানের কাজ শুরু হয়েছে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]