• প্রচ্ছদ » » শুভ জন্মদিন ফ্লোরেন্স নাইটিঙ্গেল


শুভ জন্মদিন ফ্লোরেন্স নাইটিঙ্গেল

আমাদের নতুন সময় : 13/05/2019

বাবলু ভট্টাচার্য

১৮৫৩ সালের অক্টোবর মাসে তুরস্ক নিয়ন্ত্রিত দারদানেলিস প্রণালী দিয়ে যুদ্ধ জাহাজ চলাচলের অধিকার প্রতিষ্ঠা এবং তুরস্কের খ্রিস্টানদের রক্ষার অজুহাতে অটোমান সা¤্রাজ্যের তুর্কি এলাকায় রাশিয়া আক্রমণ চালালে ক্রিমিয়ার যুদ্ধের সূচনা হয়। রাশিয়ার সঙ্গে এই যুদ্ধ চলে তুরস্ক তথা উসমানিয়া বা অটোমান সা¤্রাজ্যের মিত্রশক্তি ব্রিটেন, ফ্রান্স এবং সারডিনিয়ার। ১৮৫৬ সাল পর্যন্ত এই ক্রিমিয়ার যুদ্ধ চলে। রাশিয়া তুরস্কে আক্রমণ চালালে ব্রিটেন এবং ফ্রান্স তুরস্কের সাহায্যে এগিয়ে আসে। যুদ্ধের চেয়ে রোগে ভুগেই এ যুদ্ধে বেশি সৈন্যের ক্ষতি হয়।
ক্রিমিয়ার যুদ্ধে নার্সিং ইতিহাসে বৈপ্লবিক উন্নয়ন ও পরিবর্তন ঘটেছিলো। অপ্রতুল চিকিৎসাসেবা ও সৈন্যদের দুরবস্থার মধ্যে ৩৮ জন সেবিকাসহ সেবার আলো হাতে নিয়ে পাশে এসে দাঁড়ান আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তিনি তাদের জন্য যথাযথ হাসপাতাল গড়ে তোলেন। ফ্লোরেন্স নাইটিঙ্গেল দিনের বেলা কাজ করে রাতে মোমবাতি হাতে আহতদের খোঁজ-খবর নিতেন। অস্ট্রিয়া আক্রমণ করতে পারে এই ভয়ে রাশিয়া সন্ধি প্রস্তাবে সম্মতি প্রদান করে। প্যারিস চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর ১৮৫৬ সালে এই যুদ্ধের পরিসমাপ্তি ঘটে। চুক্তির শর্ত অনুসারে রাশিয়াকে কিছু এলাকা তুরস্কের হাতে ছেড়ে দিতে হয়। অন্যান্য দেশের যুদ্ধ জাহাজের মতো রাশিয়ার যুদ্ধ জাহাজের ওপরও কৃষ্ণ সাগরে চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তুরস্কের খ্রিস্টানদের জানমালের নিরাপত্তার নিশ্চয়তা প্রদান করে মৈত্রী জোটের দেশগুলো। ক্রিমিয়া এখন ইউক্রেনের অংশ আর সারডিনিয়া পরে ইতালির অংশ হয়ে যায়।
ফ্লোরেন্স নাইটিঙ্গেল বিশ্বাস করতেন ¯্রষ্টা তাকে সেবিকা হওয়ার জন্য পাঠিয়েছেন। কারণ তিনি শুধু একজন স্ত্রী কিংবা মা হিসেবে তার পরিচিতি সীমাবদ্ধ থাক এটা মেনে নিতে পারেননি। তিনি নার্সিংয়ে জ্ঞানার্জন করেন। উন্নত স্বাস্থ্যসেবা প্রদানে তার গুরুত্বপূর্ণ ভ‚মিকা অনস্বীকার্য। পারিবারিক বাধা সত্তে¡ও কঠোর পরিশ্রম করে তিনি নার্সিংয়ে জ্ঞানার্জন করেন। পরবর্তী সময়ে ফ্লোরেন্স ভারতের গ্রামীণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থার ওপর এক পরিসংখ্যাননির্ভর গবেষণা চালিয়েছিলেন, যা ভারতে উন্নত স্বাস্থ্যসেবা বিধানে এক গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে। ১৮৫৯ সালে তিনি রয়্যাল স্ট্যাটিসটিক্যাল সোসাইটির প্রথম সারির সদস্য নির্বাচিত হন। ১৯১০ সালের ১৩ আগস্ট লন্ডনের পার্ক লেনে তিনি মারা যান। ফ্লোরেন্স নাইটিঙ্গেল ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেন। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]