আইনের বিধান সংসার রক্ষা করার চাইতেবড় হতে পারে না, হাইকোর্টের অভিমত

আমাদের নতুন সময় : 14/05/2019

নূর মোহাম্মদ : যৌতুক দাবিসহ যে কোনো অজুহাতে স্বামী তার স্ত্রীকে নির্যাতন নিন্দনীয় ও গর্হিত অপরাধ। এ অপরাধের পরও উভয়ের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান হয়ে দাম্পত্য জীবন টিকিয়ে রাখতে চাইলে আইনের বিধান যতো কঠিনই হোক না সংসার রক্ষা করার চাইতে সেটি বড় হতে পারে না। নারী ও শিশু নির্যাতন দমন আইনের এক মামলার রায়ে এমন অভিমত বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মেস্তাফিজুর রহমানের বেঞ্চ।

আদালত বলেন, সংসার ভেঙে গেলে তার পারিবারিক ও সামাজিক নেতিবাচক দিক সুদূর প্রসারী। এতে শুধু সামাজিক, পারিবারিক ও অর্থনৈতিক বিপর্যয়ই ঘটে না তাদের সন্তান এমনকি নিকট আত্মীয়-স্বজনের উপরও এর নেতিবাচক প্রভাব পড়ে। আইনের প্রয়োগ এবং এর ব্যাখ্যা যান্ত্রিক হতে পারে না। আইনের শাসনের মূল লক্ষ্যই হলো অপরাধীর শাস্তি নিশ্চিত করার পাশাপাশি সমাজে শান্তি শৃঙ্খলা সুনিশ্চিত করা।

চট্টগ্রাম আদালতে ২০১২ সালের ২৩ জুলাই লাভলি আক্তারের করা মামলায় তার স্বামী শফিকুল ইসলামকে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১১ (গ) ধারায় দেয়া রায় বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করলে এ রায় দেয়া হয়। এ মামলায় শফিকুল ইসলামকে ২০১৪ সালে ৩ বছরের কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানা করেন আদালত।

এদিকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে আইনের ১১ (গ) ধারার অপরাধ আপসযোগ্য করার লক্ষ্যে এ রায় পাওয়ার ছয় মাসের মধ্যে আইনে প্রয়োজনীয় সংশোধনী আনতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আর লেজিসলেটিভ এবং সংসদ বিষয়ক সচিবকে এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা করতে বলা হয়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]