এ সপ্তাহে বিজিএমইএ ভবন ভাঙ্গার কার্যাদেশ 

আমাদের নতুন সময় : 14/05/2019

সুজিৎ নন্দী : চলতি সপ্তাহে হাতিরঝিলে বিজিএমইএ ভবন ভাঙ্গার কার্যাদেশ দেয়া হবে। ৫টি কোম্পানি ভবন ভাঙ্গার দরপত্র জমা দিয়েছে। দু’এক দিনের মধ্যেই চূড়ান্ত করা হবে। রাজউক নিয়মে সর্বোচ্চ দরদাতাকে কাজ দেয়া হয়। কিন্তু এক্ষেত্রে অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়ে কাজ দেয়া হবে। যে কোম্পানি ভাঙ্গবে তাদের প্রয়োজনীয় ভাঙ্গার সরঞ্জামাদি আছে কি না এবং ইতিপূর্বে কতোটি ভবন সফল ভাবে ভেঙ্গেছে সেটার ওপর গুরুত্ব দেয়া হবে। রাজউকের চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, অবশ্যই অত্যাধুনিক পদ্ধতিতে ভাঙ্গা হবে। দেশীয় প্রতিষ্ঠানকেই প্রথম সুযোগ দেয়া হচ্ছে। বিজিএমইএ ভবন ভাঙ্গার কাজে কোন ঝুঁকি থাকবে না। সর্বোচ্চ সতর্কতার সাথে কাজ করা হবে। যেভাবেই ভাঙ্গা হোক, কোনো প্রাণহানির ঘটনা ঘটবে না।

রাজউকের প্রকৌশলী বিভাগ সূত্র জানায়, দরপত্র জমা দেয়া পাঁচ ঠিকাদারি প্রতিষ্ঠান হচ্ছে ফোরস্টার এন্টারপ্রাইজ, সালাম অ্যান্ড ব্রাদার্স, পিঅ্যান্ডএস এন্টারপ্রাইজ, চন্দ্রপুরী এন্টারপ্রাইজ এবং সামিয়া এন্টারপ্রাইজ। এর মধ্যে সর্বোচ্চ দরদাতা সালাম অ্যান্ড ব্রাদার্স। সম্পূর্ণ সনাতন পদ্ধতিতে ভবনটি ভাঙ্গা হবে।

রাজউকের প্রধান প্রকৌশলী রায়হানুল ফেরদৌস বলেন, ভাঙ্গার কাজ এ মাসেই শুরু হবে। সনাতন না সর্বাধুনিক পদ্ধতিতে ভাঙ্গা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। ঠিকাদার রাজউককে ১ কোটি ৭০ লাখ টাকা দেবে। রাজউকের দায়িত্বশীল কর্মকর্তারা বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। ‘ বিজিএমইএ ভবন দুটি বেইজমেন্ট এবং ১৪তলা ভবন ২ লাখ ৬৬ হাজার বর্গফুট জায়গা ভাঙ্গতে হবে। সবকিছু পরিষ্কার করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে তিন মাসের সময় বেঁধে দেয়া হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]