• প্রচ্ছদ » » বাংলাদেশের গর্ব গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদের শুভ জন্মদিন


বাংলাদেশের গর্ব গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদের শুভ জন্মদিন

আমাদের নতুন সময় : 14/05/2019

বাবলু ভট্টাচার্য

দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে প্রথম গ্র্যান্ড মাস্টার খেতাবধারী হবার বিরল সৌভাগ্যের দাবিদার নিয়াজ মোর্শেদ। ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদান রাখায় ১৯৮৯ সালে বাংলাদেশ সরকার কর্তৃক স্বাধীনতা দিবস পুরস্কারে ভ‚ষিত হন। নিয়াজ খুব ছোটবেলা থেকেই অগ্রজের সাহচর্যে দাবার প্রতি তার গভীর অনুরাগ জন্মে। প্রতিবেশী ও তৎকালীন জাতীয় চ্যাম্পিয়ন জামিলুর রহমানও তাকে দাবা শিক্ষার উপযোগী আনুক‚ল্য পরিবেশ ও সাহচর্য দেন।
নিয়াজ মোর্শেদ নয় বছর বয়সে জাতীয় দাবা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ১২ বছর বয়সেই তিনি বাংলাদেশের শীর্ষস্থানীয় দাবাড়ুদের একজনে পরিণত হন। ১৯৭৯ সালে ভারতের কলকাতায় প্রথমবারের মতো যেকোনো পর্যায়ের আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতায় নিয়াজ অংশ নেন। ১৯৮১ সালে আইএম (ইন্টারন্যাশনাল মাস্টার) নর্ম অর্জন করেন। নিয়াজ ১৯৮২ সালে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করে অকৃতকার্য হলেও ডেনমার্কের লার্স স্কানডর্ফের বিরুদ্ধে অনুষ্ঠেয় খেলাটি টুর্নামেন্টের সবচেয়ে সেরা খেলা হিসেবে বিবেচিত হয়েছিলো। তিনি ১৯৮৪, ১৯৯০, ১৯৯৪, ১৯৯৬, ২০০২ এবং ২০০৪ সালে বাংলাদেশের পক্ষ থেকে দাবা অলিম্পিয়াডে প্রতিনিধিত্ব করেন।
বাংলাদেশের গর্ব ও অহঙ্কার নিয়াজ মোর্শেদ গ্র্যান্ড মাস্টারের প্রথম নর্ম অর্জন করেন ১৯৮৪ সালে সাবেক যুগো¯øাভিয়ায় অনুষ্ঠিত বেলা ক্রোভা ওপেনে। তিনি দ্বিতীয় নর্ম অর্জন করেন ১৯৮৬ সালে। ধারাবাহিকভাবে সাফল্য অর্জন করেন ৮৫-তে ঢাকায় আয়োজিত ক্যাপস্টেন আন্তর্জাতিক টুর্নামেন্ট ও ৮৬-তে কলকাতা গ্র্যান্ড মাস্টার্স টুর্ণামেন্টে। ১৯৮৭ সালে আন্তর্জাতিক দাবা সংস্থা (ফিদে) নিয়াজ মোর্শেদকে গ্র্যান্ড মাস্টারের (জিএম) মর্যাদা দেয়Ñ যা তাকে বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার প্রথম গ্র্যান্ড মাস্টার হিসেবে খ্যাতি প্রদান করে। নিয়াজ মোর্শেদ ১৯৬৬ সালের আজকের দিনে (১৩ মে) ঢাকায় জন্মগ্রহণ করেন। লেখক : চলচ্চিত্র গবেষক ও সাংস্কৃতিক কর্মী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]