মসজিদে হামলার পর শ্রীলংকায় ফেসবুকসহ কয়েকটি সামাজিক মাধ্যম বন্ধ ঘোষণা

আমাদের নতুন সময় : 14/05/2019

সুস্মিাতা সিকদার : ফেসবুকে একটি পোষ্টকে কেন্দ্র করে রোববার চিলওয়া শহরে একদল দুর্বৃত্ত মসজিদে এবং মুসলমানদের ব্যবসা প্রতিষ্ঠানে পাথর ছোড়ে এবং এক ব্যক্তিকে মারধর করে বলে গণমাধ্যম সূত্রে জানা যায়। এই ঘটনার পর সোমবার শ্রীলংকা সরকার সামাজিক মাধ্যম ফেসবুক, হোয়াটআপ, ম্যাসেজিং অ্যাপ ইত্যাদি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। রয়টার্স, ইয়ন

এ ঘটনার পর পুলিশ একটি গ্রুপকে আটক করে এবং রোববার রাত থেকে পরের দিন সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করে। সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় লোকজন আটক ব্যক্তিদের ছেড়ে দেয়ার দাবি জানাচ্ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আবুল হামিদ হাসমার (৩৮) নামে এক ব্যক্তি ফেসবুকে একটি পোষ্ট দেয়। ওই পোষ্টে লেখা হয় ‘একদিন তুমিও কাঁদবে’। এই ধরণের উস্কানিমূলক পোষ্ট সহিংসতা ছড়াতে সাহায্য করে। এ ব্যাপারে তথ্য বিভাগের মহাপরিচালক গণমাধ্যমকে জানান, দেশের শান্তি শৃংখলা বজায় রাখার স্বার্থেই সামাজিক মাধ্যমগুলোকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শ্রীলংকার মুসলিম কাউন্সিল জানিয়েছে, শ্রীলংকায় ইস্টার সানডেতে আত্মঘাতী বোমা হামলার পর তাদের বেশ কয়েকটি মসজিদ এবং ঘরবাড়িতে আক্রমণ করে ক্ষতিগ্রস্ত করা হয়েছে। তবে, এ বিষয়ে সুনির্দিষ্টভাবে কোন ক্ষয়ক্ষতি এবং গ্রেপ্তারের ব্যাপারে পরিস্কার কোন ধারণা পাওয়া যায়নি।

শ্রীলংকার একটি নেতৃস্থানীয় মোবাইল কোম্পানী টুইট বার্তায় জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত ভাইবার, ইমো, ¯œাপচ্যাট, ইনস্টাগ্রাম এবং ইউটিউব বন্ধ রাখা হবে।

গত সপ্তাহে শ্রীলংকার নিগোম্বো এলাকায় মুসলমান ও খ্রিষ্টানদের মধ্যে সহিংস ঘটনা ঘটে। তখনও সরকার সামাজিক মাধ্যম বন্ধ ঘোষণা করেছিলো। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]