সবজি আর ডিমের দাম কিছু কমলেও চড়া নিত্যপণ্যের দাম

আমাদের নতুন সময় : 14/05/2019

রমজান আলী : রমজানে রাজধানীর বাজারগুলোতে নতুন করে কোনো পণ্যের দাম না বাড়লেও আগের চড়া দামে বিক্রি হচ্ছে বেশির ভাগ পণ্য। তবে সবজির মধ্যে পটল, ঢেঁড়স, কাঁকরোল, করলা, ঝিঙ্গা, কচুর লতি, চিচিঙ্গার দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমেছে।

চড়া দামে বিক্রি হচ্ছে ডাল, ছোলা, পেঁয়াজ, কাঁচামরিচ, চিনি, মাছ ও মাংস। তবে অপরিবর্তিত রয়েছে নিত্যপ্রয়োজনীয় মুদিপণ্যের দাম। গতকাল সোমবার রাজধানীর সূত্রাপুর, ধূপখোলা মাঠ, দয়াগঞ্জ, গোপীবাগ, সেগুনবাগিচা বাজার ঘুরে ও ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্যই মিলেছে।

প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৫০ টাকায়, যা আগে ছিলো ৬০ টাকা। কচুরলতি ৪০ টাকা,  আগে তা বিক্রি হতো ৬০ টাকা।  করলা ৫০ টাকা,  আগে ৬০ টাকা। পটল ৪০ টাকা, আগে ছিলো ৫০ টাকা। বরবটি ৬০ টাকা আগে ছিলো ৭০ টাকা। কাঁকরোল ৬০ টাকা আগে বিক্রি হয়েছে ৮০ টাকায়।

প্রতিকেজি পেঁপে ৬০ টাকা, শশা ৪০ থেকে ৬০ টাকা, গাজর ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা, লেবু হালি মান ভেদে ২০ থেকে ৪০ টাকা।

দাম অপরিবর্তিত থাকা অন্য সবজির মধ্যে সজনে ডাটা ৬০ থেকে ৮০ টাকা কেজি, লাউ প্রতিটি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি আঁটি লাউ শাক ৩০ থেকে ৪০ টাকা, লাল শাক, পালং শাক ১০ থেকে ২০ টাকা, পুঁই শাক ও ডাটা শাক ২০ টাকা থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সবজি ব্যবসায়ী আল বলেন, গত সপ্তাহ থেকে আজকে সবজির দাম কম। বাজারে এখন চাহিদার তুলনায় সরবরাহ ভালো আছে। ফলে দাম কমেছে। তবে সব সবজির দাম কমেনি। যেগুলোর চাহিদা বেশি সেসব সবজির দাম আগের মতই আছে।

পহেলা রমজান থেকে ২৬ রমজান পর্যন্ত মাংসের এ দাম নির্ধারণ করা হয়। কিন্তু সকালে অভিযানের ‘ভয়ে’ এ দামে বিক্রি হলেও বিকেলে ২০ থেকে ৭৫ টাকা বেশি দামে বিক্রি হতে দেখা গেছে। আগের সপ্তাহের মতো ব্রয়লার মুরগির কেজি সকালে ১৩০-৪০ টাকা থাকলেও বিকেলে তা ১৫০-১৫৫ টাকায় কিনতে হয় ক্রেতাদের।

দেশি পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, আর কাঁচা মরিচ ২৫০ গ্রাম বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা।

ডিমের দাম কিছুটা স্থিতিশীল রয়েছে। গত সপ্তাহের মতো ডিমের ডজন বিক্রি করছেন ৮০-৮৫ টাকায়। মুদি দোকানে ও খুচরা বিক্রেতারা প্রতিটি ডিম বিক্রি করছেন ৭-৮ টাকায়। সম্পাদনা : রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]