টেকনাফ সীমান্ত থেকে রাজধানীতে ইয়াবা আসছেই

আমাদের নতুন সময় : 15/05/2019

ইসমাঈল ইমু : বিশেষ অভিযান পরিচালনা, সচেতনতা বৃদ্ধিসহ নানাভাবে মাদকের বিরুদ্ধে সরকার অবস্থান নিলেও আইন শৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে টেকনাফ সীমান্ত থেকে আসছে ইয়াবা। প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ধরা পড়ছে বিক্রেতারা।

এছাড়া প্রায়ই বন্দুকযুদ্ধে নিহতের ঘটনাও ঘটছে। এর আগে ভারত সীমান্ত থেকে ইয়াবা আসলেও বর্তমানে মিয়ানমার থেকে টেকনাফ সীমান্ত থেকে আনা হচ্ছে ইয়াবা।

এদিকে আজ থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কিয়স্কের মাধ্যমে মাদক বিরোধী জনসচেতনতা শুরু করবে। এর আগে দেশব্যাপী বিশেষ অভিযান ও টাস্কফোর্সের মাধ্যমে মাদক বিরোধী অভিযান চালানো হয়।

স্থলপথে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি ও তৎপরতার কারণে সমুদ্রপথে ইয়াবা চোরাকারবারিদের নতুন রুট হয়েছে। এই রুটে পুরনো ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে নতুন ব্যবসায়ী যুক্ত হচ্ছে বলে জানা গেছে। বেশ কয়েক মাস ধরে টেকনাফ থেকে পটুয়াখালী, বরগুনাসহ বিভিন্ন জেলায় নৌপথ ব্যবহার করে ইয়াবার বড় চালান নিয়ে ঢাকায় আসছে মাদক কারবারিরা। বিশেষ করে এই ইয়াবা রুট পরিবহন করে দেশের দক্ষিণাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলকে বেছে নেয়া হচ্ছে। বরিশালসহ দক্ষিণাঞ্চলে সহজে ইয়াবার চালান পৌঁছাতে এখন নদী পথকেই প্রধান রুট হিসেবে ব্যবহার করছে মাদক কারবারিরা। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের মাসুদপুর থেকে পদ্মার ভাটিতে রাজশাহীর গোদাগাড়ীর দিয়াড় মানিকচক পর্যন্ত সীমান্ত এলাকা আগে থেকেই ছিল হেরোইন, ফেনসিডিল, অস্ত্র ও বিস্ফোরক পাচারের অন্যতম রুট। শুধু নৌপথেই নয় আকাশ পথকে ইয়াবা চালানো রুট বানিয়ে নিয়েছে ইয়াবা কারবারিরা। প্রশাসনের কঠোর নজরদারি থাকার মধ্যেও চাহিদা বেশি থাকার কারণে ইয়াবা আমদানিতে নিরাপদ মাধ্যম হিসেবে বেছে নেয়া হয়েছে বেসরকারি হেলিকপ্টারকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, কক্সবাজার থেকে হেলিকপ্টারে করে মাদক চোরাচালানের বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলো তথ্য দিয়েছে। যেহেতু হেলিকপ্টারের যাত্রীদের তেমন কোনও নিরাপত্তাবলয়ের মাধ্যমে যেতে হয় না এবং পণ্য পরিবহনের সময় স্ক্যানিংয়ের যথাযথ ব্যবস্থা নেই, তাই এতদিন ব্যাপারটি কারও নজরে আসেনি। সম্পাদনা: ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]