• প্রচ্ছদ » গুরুত্বপূর্ণ সংবাদ » প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান হার্ভার্ড থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর কোর্স সম্পন্ন করেছেন


প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান হার্ভার্ড থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর কোর্স সম্পন্ন করেছেন

আমাদের নতুন সময় : 15/05/2019

বিশ্বজিৎ দত্ত : প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুল  থেকে  লিডিং ইকোনমিক গ্রোথের উপর একটি কোর্স সম্পন্ন করেছেন।  এই কোর্সটিতে বিশ্বের ২৮টি দেশের ৭০জন এক্সিকিউটিভ অংশগ্রহণ করেন। ৫ মে থেকে ১০ মে পর্যন্ত ছিল কোর্সের মেয়াদ। কোর্স সম্পন্নকারীদের সার্টিফিকেট দিয়ে সম্মানিত করা হয়। অংশ্রগ্রহণকারীদের সার্টিফিকেট দেন ভেনেজুয়েলার সাবেক পরিকল্পনামন্ত্রী অধ্যাপক রিকার্ডো হাউসটন ও সিনিয়র প্রভাষক ম্যাথু এ্যানড্রুস।

এ বিষয়ে সাজ্জাদুল হাসান জানান, কোর্সটি ছিল দেশের উন্নয়নের জন্য অর্থনীতির বিভিন্নখাতকে উন্মোচনকরার। অংশগ্রহণকারীরা তাদের নিজ দেশের উন্নয়নের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। যাতে অংশ্রগহণকারী অন্যদেশগুলোও তাদের অভিজ্ঞতা মিলিয়ে নিতে পারেন। যেমন চিলির অংশগ্রহণকারী জানান তাদের অর্থনীতির বেশিরভাগই ছিল খনি শিল্প নির্ভর। এতদিন পর্যন্ত তারা কৃষিতে নজর দিতে পারেননি। ফলে ৭০ শতাংশ জমিই কৃষির বাইরে ছিল। এখন তারা কৃষির দিকে মনযোগ দিচ্ছেন। বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেন, অংশগ্রহনকারীরা বাংলাদেশের উন্নয়নের বিভিন্নদিক নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের অর্থনৈতিক জোনগুলোর বিষয়ে তারা বেশ আগ্রহ প্রকাশ করেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]