প্রবাসীদের এনআইডি, যুক্তরাজ্যে সম্ভাবতা যাচাই ২৮ জুলাই

আমাদের নতুন সময় : 15/05/2019

তাপসী রাবেয়া :  সিঙ্গাপুরের পর এবার যুক্তরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের ভোটার করে নিয়ে সে দেশেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ করতে উচ্চ পর্যায়ের টিম সম্ভাবতা যাচাইয়ে পাঠাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলামের নেতৃত্বে ওই টিম ২৮ জুলাই এ সংক্রান্ত বৈঠকে করবে দেশটিতে। ইসি সূত্র জানিয়েছে, গত মার্চে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সিঙ্গাপুরে সম্ভাবতা যাচাই করে যে প্রস্তাবনা দিয়েছেন সে অনুযায়ী দেশটিতে কার্যক্রম হাতে নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ  বলেন, প্রবাসীদের সংশ্লিষ্ট দেশে এনআইডি সরবরাহের যে উদ্যোগ নেয়া হয়েছে, তাতে সিঙ্গাপুরকে প্রাধান্য দেয়া হয়েছে। সেখানে প্রবাসী কম। তাই সেখানেই শিগগিরই পাইলটিং করা হবে। এরপর আমরা যুক্তরাজ্যে যাচ্ছি সম্ভাবতা যাচাইয়ে। সেখানে বাংলাদেশের হাইকমিশন, কমিউনিটি ও পররাষ্ট্র দপ্তরের সঙ্গে বৈঠক করবো। সেখান থেকেই হয়তো করণীয় উঠে আসবে।

এ বিষয়ে ইসির এনআইডি শাখার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানিয়েছেন, পুরো কর্মপন্থাটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট দেশে জাতীয় পরিচয় নিবন্ধনের একটি করে লোকাল সার্ভার স্থাপন করা হবে। সেই সার্ভারের অধীনে কয়েকটি টেম্পোরারি সার্ভার স্থাপন করা হবে। লোকাল সার্ভারের সঙ্গে টেম্পোরারি সার্ভারের সংযোগ থাকবে। আর টেম্পোরারি সার্ভারের মাধ্যমেই নাগরিকদের তথ্য ইনপুট দেয়া হবে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]