বরিশালে কবি হেনরী স্বপনকে গ্রেপ্তার, আদালতে সোপর্দের পর কারাগারে পাঠানো হয়েছে

আমাদের নতুন সময় : 15/05/2019

দেবদুলাল মুন্না : নব্বই দশকের কবি হেনরী স্বপনকে গতকাল মঙ্গলবার দুপুরে গ্রেপ্তার করেছে কোতয়ালী মডেল থানা পুলিশ। তাকে আদালতে সোপর্দ করা পর কারাগারে পাঠানো হয়েছে। জামিনে মুক্তির চেষ্টা চলছে। এব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও কোন তথ্য দেয়নি পুলিশ কর্তৃপক্ষ। তবে থানা পুলিশের নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে কবি হেনরী স্বপনকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। ফেসবুকে চার্চের সমালোচনা করায় স্বপনের নামে মামলাটি করা হয়েছে। হেনরী স্বপন বরিশালে বসবাস করেন। এখানেই তার জন্ম।

সূত্র জানায়, গত তিনদিন থেকে চরম নিরাপত্তাহীনতায় ভুগছিলেন কবি হেনরী স্বপন। সম্প্রতি বিভিন্ন মাধ্যমে তাকে নানানভাবে ভয়ভীতি দেখানো হচ্ছিলো। সর্বশেষ অজ্ঞাতনামা সন্ত্রাসীরা তার বাসভবনে গিয়ে তাকে বরিশাল ত্যাগ করাসহ রক্তাক্ত জখমের হুমকি প্রদান করে। এসব নিয়ে স্থানীয় গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে।

গত রোববার সকালে কবি হেনরী স্বপন সাংবাদিকদের বলেন, ‘শনিবার মধ্যরাতে আমার কক্ষে লেখালেখির কাজ করছিলাম। রাত আনুমানিক আড়াইটার দিকে বাসার জানালায় ওপাশে দাঁড়িয়ে অজ্ঞাতনামা দু’জন সন্ত্রাসী আমার নাম ধরে অকথ্য ভাষায় গালিগালাজ করে। পাশাপাশি লেখালেখি বন্ধ করার কথা বলে প্রাণনাশের হুমকি দেয়া হয়।’ তিনি আরও বলেন, ‘এ সময় আমাকে কলোনির জায়গা থেকে উৎখাত ও বরিশাল ত্যাগের জন্য বলা হয়। একপর্যায়ে আামি আতংকিত হয়ে চিৎকার শুরু করলে হুমকিদাতারা পালিয়ে যায়।’ এ ঘটনার পর থেকে আতংকগ্রস্থ হয়ে পড়েছিলেন কবি হেনরী স্বপন।

কবি হেনরী স্বপন দীর্ঘদিন যাবৎ তার লেখনীর মাধ্যমে সমাজের নানান অসঙ্গতি, ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে স্বোচ্চার ছিলেন। যেখানে বাদ পড়েনি নিজের সম্প্রদায়ও। গির্জা ও চার্চেরও সমালোচনা করেছেন তিনি। এই সাহসিকতায় তিনি সম্প্রতি গোটা দেশব্যাপী বেশ আলোচনায় আসেন। এরপর থেকেই ঘনিষ্টজনদের একটি মহল তার বিরোধিতা করে আসছিলো।

এদিকে হেনরি স্বপনকে গ্রেপ্তারের প্রতিবাদ করেছেন অনেক কবি লেখকই। শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘হেনরি স্বপনকে গ্রেপ্তার করা মানে তাকে যারা বাকস্বাধীনতা রুখতে হুমকি দিয়েছিলো, তাদেরই পক্ষাবলম্বন করা। দুঃখজনক।’ সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]