ভারতে ডব্লিউটিও’র সভায় বাণিজ্যমন্ত্রী, বিশ্ববাণিজ্যনেগোসিয়েশনে এলডিসিভুক্ত দেশের অংশগ্রহণ প্রয়োজন

আমাদের নতুন সময় : 15/05/2019

স্বপ্না চক্রবর্তী : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেড়িয়ে উন্নয়নশীল দেশে পরিণত হবে। তখন বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় ডব্লিউটিও’র সহযোগিতা প্রয়োজন হবে বাংলাদেশের। বিশ্ববাণিজ্য নেগোসিয়েশনে এলডিসিভুক্ত দেশগুলোর সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থায় চলমান সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানে ভবিষ্যৎ করণীয় নির্ধারণে ডব্লিউটিওকে জোড়ালো ভূমিকা রাখতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

গতকাল মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ভারতের নয়া দিল্লীতে অনুষ্ঠিত দু’দিন ব্যাপী ‘ডব্লিওটিও মিনিটারিয়েল অফ ডেভেলাপিং কান্ট্রিজ ২০১৯’ এ বক্তৃতা প্রদানের সময় এসব কথা বলেন। ভারতের বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভু অনুষ্ঠানের উদ্বোধন করেন। বিশ্বের ২৩টি উন্নয়নশীল দেশের মন্ত্রীরা এ সভায় যোগদান করেন।

পরে টিপু মুনশি আনুষ্ঠানিক ভাবে ভারতের বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূ এর সাথে একান্ত বৈঠক করেন। এসময় তিনি ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের বিভিন্ন পণ্যের উপর ভারত কর্তৃক আরোপিত এন্টি ডাম্পিং ডিউটি প্রত্যাহারের অনুরোধ জানান। বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বড় ধরনের ব্যবসায়ীক অংশীদারিত্বের ভিত্তি স্থাপন করা সম্ভব। তিনি বাংলাদেশ থেকে তৈরী পোশাক আমদানি করার জন্য ভাতের প্রতি আহবান জানান। সুরেশ প্রভু বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ভারত বাণিজ্য বাংলাদেশের উন্নয়নে সবধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।

‘ইনফরমাল মিটিং অফ দি ডব্লিউটিও মিনিস্টার্স’ শিরোনামে এ মিটিংএ যোগদানের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত ১১ মে ঢাকা ত্যাগ করেন। আগামী ১৫ মে তিনি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]