ভ্যাট আইন বাস্তবায়নে সহযোগিতার পুনঃআশ্বাস দিলেন ব্যবসায়ীরা

আমাদের নতুন সময় : 15/05/2019

সোহেল রহমান : নতুন ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে সরকার ও ব্যবসায়ীদের মধ্যে সৃষ্ট ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। ২০১৯-২০ অর্থবছর থেকে নতুন ভ্যাট আইন কার্যকরে সরকারকে সহযোগিতার বিষয়ে পুনরায় আশ্বস্ত করেছেন ব্যবসায়ী নেতারা।

গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও এনবিআর-সদস্যদের সঙ্গে তার দপ্তরের বৈঠকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নে সরকারকে সহযোগিতার বিষয়টি পুনর্ব্যক্ত করেন ব্যবসায়ী নেতারা। বৈঠকে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র নেতারা উপস্থিত ছিলেন। ভ্যাট আইন বাস্তবায়নে কোনো ধরনের সমস্যা বা জটিলতা নিরসনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআই’র সমন্বয়ে একটি ‘ওয়ার্কিং কমিটি’ গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে যে মিস-আন্ডারস্ট্যান্ডিং বা গ্যাপ হয়েছিলো, সেটির অবসান হয়েছে। ব্যবসায়ীদের বলেছি, নতুন ভ্যাট আইন ‘হ্যাসেল ফ্রি’ হবে। সুতরাং ভ্যাট আইন বাস্তবায়নে তারা সরকারকে সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেছেন।

তিনি বলেন, তিন স্তর বিশিষ্ট ভ্যাট আইন হবে। তবে ভ্যাট আইন সংশোধনের বিষয়গুলো সংসদে পাস না হওয়া পর্যন্ত এগুলো নিয়ে বিস্তারিত কিছু বলার সুযোগ নেই। ভ্যাট আইন বাস্তবায়নে কোনো ধরনের সমস্যা বা জটিলতা নিরসনে এনবিআর ও এফবিসিসিআই’র সমন্বয়ে একটি ‘ওয়ার্কিং কমিটি’ গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়নে কমানো ছাড়া কোনো পণ্যের ওপর ভ্যাট হার এক টাকাও বাড়বে না।

এফবিসিসিআই সভাপতি সফিউল আলম মহিউদ্দিন বলেন, অর্থমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন যে, ট্যাক্স সিস্টেমের রিফর্ম করা হচ্ছে, ট্যাক্স আদায়ের সিস্টেমটা এমন হবে যে, যিনি ট্যাক্স দেবেন তিনি ব্যথা পাবেন না, আবার করও দেবেন।

তিনি বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন প্রসঙ্গে অর্থমন্ত্রী আমাদের বলেছেন যে, কোনো পণ্যের ওপর ভ্যাট বাড়বে না। আমরা সরকারের আশ্বাসে আশ্বস্ত হয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাট না বাড়লে কোনো পণ্যের দামও বাড়বে না। সম্পাদনা : রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]