সামনে ঈদ তাই মহাব্যস্ত ব্রাহ্মণবাড়িয়ার ১০ হাজার জুতার কারিগর

আমাদের নতুন সময় : 15/05/2019

জাবের হোসেন : ঈদকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার পাদুকা শিল্পের কারিগররা এখন ব্যস্ত সময় পার করছেন। এখানকার জুতার গুণগতমান ভালো ও টেকসই হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এখানে এসে পছন্দের জুতা সংগ্রহ করে থাকেন। তাই জুতার কারখানাগুলোতে কারিগর ও সংশ্লিষ্টদের এখন কেবলই ব্যস্ততা। ইউএনবি

এ শিল্পের সাথে জড়িত সংশ্লিষ্টরা বলছেন, সামনে ঈদ তাই তাদের ব্যবসা এখন চাঙ্গা। তবে বিদ্যুতের লোডশেডিংয়ে যথাসময়ে পাইকারদের মালামাল বুঝিয়ে দিতে পারছে না।

বিদ্যুতের লোডশেডিং না থাকলে শ্রম ও সময় বাঁচতো তাদের। এতে কারখানার মালিকদের মুনাফা বাড়ার পাশাপাশি জুতার কারিগররাও আর্থিকভাবে আরো লাভবান হতে পারতেন বলে জানান জুতা কারখানার মালিক ও শ্রমিকরা।

পাদুকা শিল্প মালিক সমিতির সভাপতি কাজী শফি উদ্দিন বলেন, এ শিল্পের বড় উপাদান হচ্ছে বিদ্যুৎ। এর জন্য আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। প্রয়োজনীয় সহায়তা পেলে এ শিল্প দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে পারবে।

ব্যবসায়ীরা বলেন, ঈদে আমাদের বেচাকেনা ভালো তবে বিদেশি জুতার কারণে অনেক ক্ষতি হচ্ছে। কারিগররা বলেন, ঈদে কাজ ভালোই হয়, তবে কাজের তুলনায় মজুরি কম। তারপর বিদ্যুতের লোডশেডিংয়ে আমাদের কর্মঘণ্টা নষ্ট হয়। কারণ আমাদের অনেকেই উৎপাদন চুক্তিতে কাজ করি।  সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]