ঈদে ৮ জোড়া বিশেষ ট্রেন চলবে, প্রতিদিন বিক্রি হবে প্রায় ২৭ হাজার টিকিট, জানালেন রেলমন্ত্রী

আমাদের নতুন সময় : 16/05/2019

আনিস তপন : ঈদুল ফিতরের সময় দেশের বিভিন্ন গন্তব্যে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। গতকাল বুধবার রাজধানীর রেলভবনে এ উপলক্ষে রেলওয়ের প্রস্তুতি বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

তবে এসব বিশেষ ট্রেনের টিকিট অ্যাপের মাধ্যমে কাটা যাবে না তাও জানান মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, দেওয়ানগঞ্জ স্পেশাল (এক জোড়া) ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে চলবে। চাঁদপুর ঈদ স্পেশাল (২ জোড়া ট্রেন) চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চলবে। মৈত্রীর রেক দিয়ে খুলনা ঈদ স্পেশাল ট্রেন ঢাকা-খুলনা-ঢাকা, ঈশ্বরদী স্পেশাল ঢাকা-ঈশ্বরদী-ঢাকা, লালমনি ঈদ স্পেশাল ট্রেন লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে চলাচল করবে।

দেওয়ানগঞ্জ স্পেশাল ও চাঁদপুর ঈদ স্পেশাল ট্রেন ঈদের আগে ২, ৩ ও ৪ জুন এবং ঈদের পর ৬ থেকে ১২ জুন চলাচল করবে। খুলনা ঈদ স্পেশাল ৩ জুন দিবাগত রাতে একটি ট্রিপ চলবে।

ঈশ্বরদী স্পেশাল ও লালমনি ঈদ স্পেশাল ট্রেন ঈদের আগে ২, ৩ ও ৪ জুন চলবে। এছাড়া ঈদের দিন শোলাকিয়া স্পেশাল-১ (ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার) এবং শোলাকিয়া স্পেশাল-২ (ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ) চলাচল করবে বলেও জানান রেলপথমন্ত্রী।

এদিকে ঈদ উপলক্ষ্যে ২২ মে থেকে কমলাপুরসহ ৫ জায়গায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হবে জানিয়ে নূরুল ইসলাম সুজন বলেন, প্রতিদিন প্রায় ২৭ হাজার টিকিট দেয়া হবে, যার অর্ধেক পাওয়া যাবে মোবাইল অ্যাপস থেকে আর বাকি অর্ধেক সংগ্রহ করতে হবে কাউন্টার থেকে। তিনি বলেন, ঢাকার কাউন্টারগুলোর মধ্যে কমলাপুর থেকে দেয়া হবে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট। বিমানবন্দর কাউন্টার থেকে দেয়া হবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তনগরের টিকিট। তেজগাঁও রেলস্টেশনে পাওয়া যাবে ময়মনসিংহ, জামালপুরগামী সব আন্তনগরের টিকিট। বনানী থেকে দেয়া হবে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট। ফুলবাড়িয়া পুরোনো রেলভবন থেকে দেয়া হবে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তনগর ট্রেনের টিকিট। টিকিট কেনার জন্য জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করেছে রেল কর্তৃপক্ষ। তাছাড়া একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন। প্রত্যেক বিক্রয়কেন্দ্রে নারীদের জন্য একটি করে আলাদা কাউন্টার থাকবে বলেও জানান মন্ত্রী।

এদিকে ফিরতি টিকিট পাওয়া যাবে ২৯ মে থেকে ২ জুন পর্যন্ত জানিয়ে রেলমন্ত্রী বলেন, ২৯ মে ৭ জুনের, ৩০ মে ৮ জুনের, ৩১ মে ৯ জুনের আর ১ জুন ১০ ও ১১ জুনের টিকিট পাওয়া যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে ৫ বা ৬ জুন দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। তবে ৫ জুন ঈদ ধরে রেলওয়ের কর্মপরিকল্পনা সাজানো হয়েছে।

 

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ২২ মে দেয়া হবে ৩১ মের টিকিট, ২৩ মে দেয়া হবে ১ জুনের, ২৪ মে দেয়া হবে ২ জুনের, ২৫ মে দেয়া হবে ৩ জুনের এবং ২৬ মে দেয়া হবে ৪ জুনের টিকিট। আর ফিরতি যাত্রীদের ২৯ মে দেয়া হবে ৭ জুনের টিকেট, একইভাবে ৩০,৩১, মে এবং ১ ও ২ জুনে দেয়া হবে যথাক্রমে ৮,৯,১০ এবং ১১ জুনের টিকেট। সম্পাদনা : ওমর ফারুক

 

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]